Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৪৮ বছর পরও নাম গেজেটভুক্ত হয়নি শহীদ মুক্তিযোদ্ধার

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

আড়াইহাজার উপজেলার শহীদ মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম পাকিস্তানী হানাদার বাহিনীর হামলায় ১৯৭১ সালের ১৫ অক্টোবর শহীদ হন। স্বাধীনতার ৪৮ বছর পরও শহীদ মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম তার প্রাপ্য সম্মান পাননি। গেজেট না থাকায় পরিবারও পাইনি কোনো সুযোগ সুবিধা। শহীদ সিরাজুল ইসলামের ছোট ভাই প্রত্যায়ন পত্র পাওয়ার জন্য ২২ অক্টোবর ২০১৯ তারিখে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের প্রশাসক বরাবরে আবেদন করেন।
জানা যায়, শহীদ মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম নরসিংদী জেলার মাধবদী আলগী তাবানী ভূঁইয়া বাড়ির ক্যাম্পে অবস্থান করার সময় পাকিস্থানী হানাদার বাহিনী ১৯৭১ সালের ১৫ অক্টোবর প্রত্যুষে অর্তকিতভাবে ক্যাম্পে রেইড করে। এতে সিরাজুল ইসলামসহ ৬ জন মুক্তিযোদ্ধা পাক বাহিনীর হাতে ধরা পরে। আর ধরা পরার সাথে সাথে ৬ জন মুক্তিযোদ্ধাকেই নৃশংসভাবে হত্যা করে। সিরাজুল ইসলাম একজন প্রকৃত শহীদ মুক্তিযোদ্ধা হলেও তার পরিবার সরকার ঘোষিত কোনো সুযোগ সুবিধা পাচ্ছে না। তাকে মুক্তিযোদ্ধা প্রমাণ করতে পরিবারের সম্ভল শুধু মাত্র মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের ১০৪০৪০০৫৫ নং লাল মুক্তিবার্তা। শহীদ সিরাজুল ইসলাম নারায়ণগঞ্জ জেলার আড়াইহাজার উপজেলার মাহমুদপুর ইউনিয়নের কল্যান্দী গ্রামে জন্মগ্রহণ করেন। বর্তমানে তার ৩ ভাই ও ১ বোন জীবিত আছে। তার ১ ভাই সামসুদ্দিন নির্মাণ শ্রমিক, আরেক ভাই বোরহান উদ্দিন মাদরাসার শিক্ষক ও ছোট ভাই আজিজুল স্থানীয় টেক্সটাইল মিলের নির্মাণ শ্রমিক। একমাত্র বোন মরিয়ম অতি কষ্টে সংসার চালাচ্ছে। পরিবারের সদস্যরা জানান, আমাদের অজ্ঞতা আর যোগাযোগের অভাবে মুক্তিযোদ্ধা গেজেটে নাম অর্šÍভূক্ত করাতে পারে নাই। সরকারের কাছে বিনীত অনুরোধ সরকার যেন শহীদ সিরাজুল ইসলামের নাম গেজেটভুক্ত করে পরিবারকে সরকারি সকল সুযোগ সুবিধা প্রদান করেন। উপজেলার কোনো একটি স্থাপনা বা সড়ক তাহার নামে যেন নামকরণ করা হয়। আড়াইহাজার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সাংগঠনিক কমান্ড লাল মিয়া জানান, সিরাজকে পাকবাহিনী অত্যান্ত নির্মমভাবে হত্যা করেছে। আমরা তার গেজেটভুক্ত করার জন্য দাবি জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ