Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

অর্থের অভাবে টেস্টের বদলে টি-২০ চায় আয়ারল্যান্ড

টেস্ট বাতিলের খবর জানতো বিসিবি!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:২২ এএম

কত কাঠখড় পুড়িয়ে, কঠিন পথ পেরিয়ে, তবেই না টেস্ট মর্যাদা পেয়েছে আয়ারল্যান্ড। অথচ আর্থিক সমস্যায় সেভাবে টেস্ট আয়োজন করতেই পারছে না তারা। ২০১৭ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর এখন পর্যন্ত কেবল তিনটি টেস্ট খেলতে পেরেছে আয়ারল্যান্ড, যার একটি ছিল কেবল দেশের মাটিতে। সুযোগ ছিল সেই টালিটাকে আরেকটু বাড়িয়ে নিতে। তবে আগামী আগামী গ্রীষ্মে দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচটি বাতিল করেছে ক্রিকেট আয়ারল্যান্ড।

আইসিসির ভবিষ্যৎ সফরসূচি অনুযায়ী, এক টেস্ট, তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সিরিজ খেলতে আগামী মে মাসে আয়ারল্যান্ড যাওয়ার কথা বাংলাদেশের। কিন্তু একটি টেস্ট ম্যাচ আয়োজন করতে আনুমানিক ১ লাখ ইউরো খরচ হয়, যে বিলাসিতা আপাতত দেখাতে পারছে না আইরিশ বোর্ড। মালাহাইড ও অন্যান্য মাঠে অস্থায়ী কাঠামোর ব্যবস্থা করতে এবং ঘরের মাঠে ম্যাচ আয়োজন করতে সব মিলিয়ে যা খরচ, তারা সেটি কুলিয়ে উঠতে পারবেন না। সম্ভাব্য টেস্ট ম্যাচটি তাই রূপ নিয়েছে টি-টোয়েন্টি ম্যাচে। ক্রিকেট আয়ারল্যান্ডের প্রধান নির্বাহী ওয়ারেন ডিউট্রম জানিয়েছেন, আইসিসি থেকে তারা প্রত্যাশিত তহবিল পাচ্ছেন না। টেস্টটি আয়োজন করতে না পারায় দুঃখপ্রকাশ করে বার্তাও দিয়েছেন তিনি, ‘সব টেস্ট খেলুড়ে দেশের মতই আমরা সব সংস্করণেই খেলতে চাই। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আর্থিক সীমাবদ্ধতার কারণে টেস্ট আয়োজন করতে পারছি না। এছাড়াও ২০২০ ও ২০২১ সালে পিঠা-পিঠি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বকে সামনে রেখে সীমিত ওভারের ক্রিকেটেই আমরা বেশি মনোযোগী হতে চাই।’

তবে অবাক করেছে আয়ারল্যান্ডের টেস্ট বাতিলের খবর নিশ্চিত করা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজনের কথায়। বললেন, বাংলাদেশকে টেস্ট বাতিলের ব্যাপারে আগেই অবহিত করেছিল তারা, ‘তারা এটা আমাদের আগেই জানিয়েছিল। আইসিসিকে অবহিত না করায় এফটিপিতে রয়ে গিয়েছিল। টেস্টের জায়গায় আয়ারল্যান্ড সীমিত ওভারের ক্রিকেট খেলতে আগ্রহী।’
বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ ছিল না। এটিও টেস্ট বাতিলের সিদ্ধান্তকে সহজ করেছে কিছুটা। আর্থিক এই সঙ্কটে শুধু বাংলাদেশই নয়, সীমিত ওভারের সব সিরিজও আয়োজন করতে পারছে না আয়ারল্যান্ড। বাংলাদেশ, নিউজিল্যান্ড ও পাকিস্তানের বিপক্ষে রঙিন পোশাকের সিরিজ থাকলেও বাতিল করা হয়েছে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ।

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট ছাড়াও আইসিসির ভবিষ্যৎ সফরসূচিতে (এফটিপি) আগামী বছর বাংলাদেশের টেস্ট আছে পাকিস্তানে দুটি, দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে একটি, অস্ট্রেলিয়ার বিপক্ষে দুটি, শ্রীলঙ্কা সফরে তিনটি ও দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিবি

৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন