Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশীদের জন্য ভিসা আবেদন সহজ করেছে বৃটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:২২ এএম | আপডেট : ৭:৩৫ এএম, ১৮ ডিসেম্বর, ২০১৯

বাংলাদেশীদের জন্য ভিসা আবেদন আরো সহজ করেছে বৃটেন। গতকাল মঙ্গলবার ঢাকাস্থ বৃটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় ইউকে ভিসা আবেদনের জন্যে এর আগে শুধু নগদ অর্থ বা ক্যাশ জমা দেয়ার সুযোগ ছিল। ১৭ ডিসেম্বর থেকে চালু হওয়া কার্ড ও অনলাইন পেমেন্ট সুবিধা ইউকে ভিসা আবেদনের আগের প্রক্রিয়াকে আরও উন্নত করেছে এবং পেমেন্ট করার জন্য গ্রাহকদের বিকল্প সুযোগ দিচ্ছে। ২০১৮ সালে ২৫ হাজার বাংলাদেশি বিভিন্ন ক্যাটাগরিতে ইউকে ভিসা পেয়েছেন জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়- ১৭’র তুলনায় ১৮’ সালে বাংলাদেশিদের বৃটেনে ভিসা পাওয়ার হার বেড়েছে শতকরা ২৬ ভাগ।
এছাড়াও প্রায় শতকরা ৮৫ ভাগ বাংলাদেশি আবেদনকারী ১৫ কর্মদিবস বা তার চেয়ে কম সময়ে ইউকে ভিসা সংক্রান্ত সিদ্ধান্ত জানতে পেরেছেন। বৃটেনে ভ্রমণ ও শিক্ষার উদ্দেশ্যে ক্রমবর্ধমান বাংলাদেশি ইউকে ভিসা আবেদনকারীদের আরও আত্মবিশ্বাস ও উৎসাহ জোগাতেই ভিসা আবেদনে কার্ড ও অনলাইন পেমেন্ট সুবিধা সংযোজন করা হয়েছে বলে জানায় হাই কমিশন। বিজ্ঞপ্তিতে বৃটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসনকে উদ্বৃত করে বলা হয় হাই কমিশনার বলেছেন, ইউকে ভিসা প্রক্রিয়া বাংলাদেশের জন্য কতটা গুরুত্বপ‚র্ণ সেই বিষয়ে বৃটেনের সরকার অবগণ।
এ কারণেই ইউকে ভিসা প্রক্রিয়াকে যতটা সম্ভব দক্ষ ও উন্নত করে তোলা হয়েছে। হাই কমিশনার বলেন, এই ঘোষণা সেই লক্ষ্য অর্জনের একটি গুরুত্বপ‚র্ণ ধাপ। আমাদের ভিসা সার্ভিসে আধুনিক ডিজিটাল পেমেন্ট প্রক্রিয়া সংযোজন অর্থ আদান-প্রদানকে আরও নিরাপদ ও সুরক্ষিত করে গ্রাহকদের স্বস্তি দেবে। বিজ্ঞপ্তি মতে, নতুন সুবিধাটি পরীক্ষাম‚লকভাবে ছয় মাসের জন্য চালু করছে ইউকেভিআই’র বাণিজ্যিক পার্টনার ভিএফএস। এই সময়ে ভিসা আবেদনকারীরা চাইলে নগদ অর্থ বা ক্যাশ টাকার মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। কার্ড ও অনলাইন পেমেন্ট সুবিধার সংযোজন সম্পর্কে পরিকল্পনার বিস্তার ঘটাতে বৃটিশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বিষয়ে বাংলাদেশিদের মতামত জানতে আগ্রহী।

 



 

Show all comments
  • A.R.khan ১৮ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৬ পিএম says : 0
    It's good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ