Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুলদীপের হ্যাটট্রিক–ইতিহাসে ভারতের বড় জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৯, ১০:৫৪ পিএম

ইতিহাস গড়া হ্যাটট্রিকে দলের জয়ে নিজের ছাপ রাখলেন কুলদীপ যাদব। ওয়ানডে ক্রিকেটে আজকের আগে হ্যাটট্রিক ছিল চারজন ভারতীয় ক্রিকেটারের। এদের মধ্যে ছিলেন কুলদীপ যাদব। তবে আজ বিশাখাপত্তনমে বাকিদের চেয়ে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেলেন তিনি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে দুটি হ্যাটট্রিকের কীর্তি গড়লেন কুলদীপ। ভারতীয় স্পিনারের এই অর্জনের দিনে ওয়েস্ট ইন্ডিজকে ১০৭ রানের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে ভারত।
বিশাখাপত্তমে লোকেশ রাহুল ও রোহিত শর্মার সেঞ্চুরির পর শ্রেয়াস আইয়ার ও রিশাভ পান্তের ঝড়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৮৭ রানের পাহাড়সম সংগ্রহ দাঁড় করিয়েছিল ভারত। ১৫৯ রানের ইনিংস খেলে একগাদা রেকর্ড গড়েছেন রোহিত, এক ওভারে ৩১ রান নিয়ে রেকর্ডবুকে নাম তুলেছেন আইয়ার-পান্তরাও।
তবে এই ম্যাচে যে আরও কীর্তি বাকি ছিলো তাই বোঝালেন কুলদ্বীপ। পরপর তিন বলে হ্যাটট্রিক করে গড়লেন প্রথম ভারতীয় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে জোড়া হ্যাটট্রিকের রেকর্ড। ২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ফরম্যাটেই নিজের প্রথম হ্যাটট্রিক করেছিলেন কুলদ্বীপ।
ভারতের হয়ে কুলদ্বীপসহ আন্তর্জাতিক ক্রিকেটে হ্যাটট্রিক করেছেন মোট ৮ জন বোলার। তারা হলেন টেস্টে হরভজন সিং (২০০১), ইরফান পাঠান (২০০৬), জাসপ্রিত বুমরাহ (২০১৯), ওয়ানডেতে চেতন শর্মা (১৯৮৭), কপিল দেব (১৯৯১), কুলদ্বীপ যাদব (২০১৭ ও ২০১৯) মোহাম্মদ শামি (২০১৯) এবং টি-টোয়েন্টিতে দীপক চাহার (২০১৯)।
শুধু নিজ দেশের হয়েই নয়, সবমিলিয়েও দারুণ এক কীর্তি গড়েছেন কুলদ্বীপ। বিশ্বের মাত্র ষষ্ঠ বোলার হিসেবে ওয়ানডে ক্রিকেটে দুইটি হ্যাটট্রিক করেছেন। কুলদ্বীপের আগে এই কীর্তি গড়া পাঁচজন হলেন লাসিথ মালিঙ্গা (৩টি), ওয়াসিম আকরাম, সাকলাইন মুশতাক, চামিন্দা ভাস ও ট্রেন্ট বোল্ট। এদের মধ্যে মাত্র দ্বিতীয় স্পিনার কুলদ্বীপ।



 

Show all comments
  • rafikul islam ১৯ ডিসেম্বর, ২০১৯, ১:০৪ পিএম says : 0
    খুব ভালো সংবাদ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ