Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ০৬ আষাঢ় ১৪২৮, ০৮ যিলক্বদ ১৪৪২ হিজরী
শিরোনাম

সিলেটে আইডিয়ার উদ্যোগে ওয়াশ ইস্যুতে কর্মশালা

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৯, ৫:৫৯ পিএম

ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া) ওয়াটার সাপ্লাই এন্ড স্যানিটেশন কোলাবোরেটিভ কাউন্সিল (ডবিøউএসএসসিসি) ও ইউএসটি’র উদ্যোগে বৃহস্পতিবার সিলেট নগরীর একটি হোটেলে ওয়াশ ইস্যুতে নেতৃত্ব প্রদানে “কেউ যেন না পড়ে বাদ” বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালার উদ্দেশ্য ছিল উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের সরকারী কর্মকর্তা কর্মচারী, স্থানীয় সরকার বিভাগ, ডিপিএইচই এ কাউকে বাদ দিয়ে নয় এই শ্লোগানের উপর ভিত্তি করে টেকসই উন্নয়ন অভিষ্ট বাস্তবায়নে সকল স্তরের জনগণকে উন্নয়ন অভিযাত্রায় একত্র করা। সেই সাথে মাসিক স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা বিষয়ক জ্ঞান শেয়ারিং, নিরাপদ পানি এবং সঠিক স্যানিটেশনের উপ গুরুত্বারুপ করে সরকারের কার্যক্রমকে গতিশীল করা ও ১০০ভাগ স্যানিটেশনের আওতায় সকলকে নিয়ে আসা। 

কর্মশালায় ন্নিমলিখিত প্রান্তিক জনগোষ্ঠীকে নিয়ে একটি কর্মপরিকল্পনা প্রণয়ন করা হয়: চা জনগোষ্ঠী, ৩য় লিঙ্গ, প্রতিবন্ধী ব্যাক্তিবর্গ, হাওরবাসী, বস্তিবাসী, বেদে, হরিজন সম্প্রদায়, যৌনকর্মী, শিশু ও কিশোরী এবং আদিবাসী জনগোষ্ঠীর উন্নয়ন চাহিদা নিরুপন সাপেক্ষে সংশ্লিষ্ট অংশীজনদের দায়িত্ব কর্তব্য চিহ্নিত করে একটি কর্ম পরিকল্পনা হাতে নেওয়া হয়। আইডিয়ার সহকারী পরিচালক নাজিম আহমদের সভাপতিত্ব ও সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসাবে উস্থিত ছিলেন জেলা সহকারী শিক্ষা অফিসার নাজমা বেগম। অন্যান্যদের মধ্যে জনস্বাস্থ্য প্রকৌশল প্রতিনিধি, সমাজসেবা প্রতিনিধি, মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের প্রতিনিধি, ইউপি চেয়ারম্যান, ইউপি সদস্য, মিডিয়া কর্মী, এনজিও কর্মী, শিক্ষক, শিক্ষার্থী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর্মশালা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ