Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার , ৩০ জানুয়ারী ২০২০, ১৬ মাঘ ১৪২৬, ০৪ জামাদিউস সানি ১৪৪১ হিজরী
শিরোনাম

চুলপড়ার রোধে যা করা যায়

| প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

চুল পড়া বর্তমান সময়ের অতিপরিচিত সমস্যা। সচরাচর কমবেশি সবারই পড়ে। বিভিন্ন কারণে চুল পড়তে পারে। এটি হচ্ছে সৌন্দর্যের একটি অলংকারের মতো। মানুষের সৌন্দর্যে বিশাল অবদান রাখে চুল। সাধারণত প্রতিদিন যদি ৫০ থেকে ১০০টি চুল পড়ে একে আমরা স্বাভাবিক বলেই ধরে নিই। আর এর চেয়ে যদি বেশি চুল পড়ে একে চুল পড়া বলতে পারি। চুল পড়া রোধে বিভিন্ন চিকিৎসা বর্তমানে রয়েছে। যতœ নেওয়ার পরও কারও কারও মাথায় চুল পড়ে যায়, মাথা টাক হয়ে যায়। এই ক্ষেত্রে চুল পড়ে যাওয়ার সমস্যায় বাংলাদেশে আধুনিক চিকিৎসা রয়েছে। চুল পড়া রোধে আধুনিক চিকিৎসা বলতে আমরা যেটা করে থাকি, সেটি হলো প্লাটেলেট রিচ প্লাজমা থেরাপি বা পিআরপি থেরাপি। এটি মাসে একবার নিতে হয়। ছয় থেকে আট বার নিলে চুল পড়া কমে আসে। মানুষের নিজের রক্তটাই অন্য একটা অবস্থায় নিয়ে সেটা আমরা মাথার ত্বকে দিই। কোনো ধরনের ব্যথা বেদনা অনুভব হয় না। এ ছাড়া চুল পড়া প্রতিকারে রয়েছে মাইক্রোনিডলিং থেরাপি, স্টিম সেল থেরাপি এবং হেয়ার ট্রান্সপ্লানটেশন। এগুলো আমরা করে থাকি। আজকাল এই চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার কোনো প্রয়োজনই হয় না। ঢাকাসহ বিভিন্ন শহরে পিআরপি, হেয়ার ট্র্যান্সপ্লান্ট, মাইক্রোনিডলিং থেরাপি, স্টিম সেল থেরাপি- এগুলোর মাধ্যমে চুলের চিকিৎসা করা হয়। এগুলোর মাধ্যমে চুলকে ধরে রাখা সম্ভব হয়।
চুল পড়া চিকিৎসায় লেজারের ভূমিকা কি? এমন প্রশ্ন অনেকেই করেন । এ ক্ষেত্রে একটি লেজার চিকিৎসা বিশেষ ভূমিকা পালন করে সেটা হচ্ছে এলএলএল (লো লেভেল লেজার)। যেটা চুল পড়াটাকে সাময়িক ভাবে কমিয়ে দেয়। তবে এটা কেউ কেউ দীর্ঘ মেয়াদেও ব্যবহার করে। তারপরেও বলবো দুই তিন বছর একটানা ব্যবহার না করা উচিৎ। সবচেয়ে মজার ব্যপার যেটা হচ্ছে- ইউএসএফডিএ কিন্তু লো লেভেল লেজার ডিভাইজটাকে অনুমোদন করেছে। কিন্তু ট্রিটমেন্টটাকে এখনও অনুমোদন দেয়নি। যার কারণে সেটাকে আমরা অতটা গ্রহণযোগ্য কিছু মনে করছি না। তবে আমরা কিছু পিআরপি থেরাপি এবং সাথে কিছু কনজারভেটিভ ট্রিটমেন্ট দিয়ে থাকি। এছাড়াও মাইক্রোনিডলিং থেরাপির মাধ্যমে চুলের চিকিৎসা করা হচ্ছে।

ষ ডাঃ জাহেদ পারভেজ বড়ভূঁইয়া
সহকারি অধ্যাপক,
ডার্মাটোলজিস্ট ও হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জন,
শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল
ডঃ জাহেদ হেয়ার এন্ড স্কিনিক
গ্রীণরোড , পান্থপথ ,ঢাকা
প্রয়োজনে -০১৭০৭০১১২০০।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ