Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬, ৩০ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

‘আফগানিস্তানে আইএস সন্ত্রাসীদের পাঠিয়েছে যুক্তরাষ্ট্র’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

যুক্তরাষ্ট্র আফগানিস্তানকে অস্থিতিশীল ও অনিরাপদ করতে ইসলামিক স্টেট (আইএস)-এর সন্ত্রাসীদের পাঠিয়েছে বলে রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের সচিব অভিযোগ করেছেন। 

তেহরানে অনুষ্ঠিত আফগানিস্তান বিষয়ক আঞ্চলিক নিরাপত্তা সংলাপের দ্বিতীয় অধিবেশনে অংশ নিয়ে নিকোলাই পেট্রুশেভ বলেন, আফগানিস্তানে আইএস সন্ত্রাসীদের গমনের পেছনে যুক্তরাষ্ট্রের হাত থাকার যথেষ্ট প্রমাণ রয়েছে।

সর্বশেষ হিসাবে বর্তমানে আফগানিস্তানে ২৫০০ থেকে ৪০০০ আইএস সদস্য কাজ করছে বলে তিনি উল্লেখ করেন।

সচিব আরো বলেন যে, আফগানিস্তানের সন্ত্রাসীরা অবৈধ মাদক উৎপাদন ও বিক্রি করে বছরে ৬০০ মিলিয়ন ডলার আয় করছে। এটাই তাদের অর্থের প্রধান উৎস।

পেট্রুশেভ-এর মতে, যুক্তরাষ্ট্র ১৮ বছর পার করার পর আফগাস্তিানে অস্থিতিশীলতা, নিরাপত্তাহীনতা আরো বেড়েছে এবং এখনো নিরপরাধ লোকজনকে হত্যা করা হচ্ছে।

রুশ কর্মকর্তা বলেন যে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ইচ্ছা যুক্তরাষ্ট্রের নেই এবং এ নিয়ে আমেরিকান নেতাদের মধ্যে বিভ্রান্তি তৈরি হয়েছে।

অধিবেশনে রাশিয়া, চীন, ভারত, আফগানিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও সচিবরা যোগ দেন।

গত বছর অক্টোবরে এই সংলাপের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় এবং তাতে ইরান, রাশিয়া, চীন, ভারত ও আফগানিস্তান যোগ দিয়েছিলো। সূত্র : এসএএম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ