Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ভারতের নাগরিক পুঞ্জিতে বাংলাদেশের সংখ্যালঘুরা উদ্বিগ্ন’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ভারতের মুসলিমবিদ্বেষী নাগরিক পুঞ্জি বাস্তবায়নে সা¤প্রদায়িক স¤প্রীতি বিনষ্ট করবে এমন মন্তব্য করেছে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফ্রন্ট। গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ আশঙ্কা প্রকাশ করে বলেছেন, ভারতে এই আইন বাংলাদেশে বসবাসরত ধর্মীয় সংখ্যালঘু স¤প্রদায় গভীরভাবে উদ্বিগ্ন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের আহŸায়ক অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা ড. সুকমল বড়ুয়া, অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, বিজন কান্তি সরকার, তপন মজুমদার, জয়ন্ত কুমার প্রমুখ।

লিখিত বক্তব্যে বলা হয়, ভারতে নাগরিকত্ব সংশোধন বিল পাস হওয়াতে আমরা বাংলাদেশে বসবাসরত ধর্মীয় সংখ্যালঘু স¤প্রদায় গভীরভাবে উদ্বিগ্ন। এই বিল আইনে পরিণত হওয়ার ফলে বাংলাদেশের সামান্য কোনো ঘটনা ঘটলেই দেশ ত্যাগের প্রবণতা বাড়বে। সহজেই ভারতের নাগরিক হওয়া যাবে এই ধারণায় অধিকতর নিরাপত্তার আশায় ভারতে আশ্রয় নেয়ার সম্ভাবনা থাকবে। ফলে এক সময় এ দেশে হিন্দু সংখ্যা আশঙ্কাজনকভাবে কমে যেতে পারে। এতে উভয় দেশে সংখ্যালঘুদের ক্ষতির আশঙ্কা রয়েছে মন্তব্য করে আরো বলা হয়, ভারত এবং বাংলাদেশের উভয় সরকারের উচিত এমন কোনো পদক্ষেপ নেয়া যাতে এই দেশের হিন্দুদের নিরাপত্তা বিঘিœত না হয়। ভারতের জনগণ ধর্ম-বর্ণ নির্বিশেষে নাগরিক পঞ্জির বিরুদ্ধে সোচ্চার এতে আমরা উদ্বিগ্ন না হয়ে পারি না।

অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী বলেন, ভারতের নাগরিকত্ব সংশোধন আইনটি ধর্মীয় বিভাজনের ভিত্তিতে করার ফলে উভয় দেশের সংখ্যালঘু আতঙ্কিত এবং সংখ্যাগুরুদের মধ্যে দুঃখবোধের জন্ম হওয়াটা অস্বাভাবিক নয়। একই সাথে ভারতে বসবাসরত নাগরিকত্বহীন সংখ্যালঘু মুসলিমদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হবে এবং স্বাভাবিকভাবে আমার দেশে অনুপ্রবেশের প্রবণতা দেখা দেবে এবং ইতোমধ্যে কমবেশি শুরু হয়েছে। বাংলাদেশ ত্যাগী ভারতে অবস্থানকারী হিন্দুদের লাভ হলেও এদেশে বসবাসকারী হিন্দুদের লাভের সম্ভাবনা কম।

সংগঠনের উপদেষ্টা অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী বলেন, ভারতের নাগরিকত্ব সংশোধন আইনটি প্রতিষ্ঠা হলে সে দেশের সংখ্যালঘু মুসলমানরা এদেশে প্রবেশ করবে এবং এদেশের হিন্দু স¤প্রদায় সে দেশে যেতে পারে। যার কারণে একটি বিশৃঙ্খলা দেখা দেবে এবং সে দেশের মুসলমানরা যখন এদেশে আসবে এই দেশের সব ক্ষেত্রেই সমস্যা সৃষ্টি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ