Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ক্লাব বিশ্বকাপের ফাইনালে লিভারপুল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালে শেষ মুহ‚র্তের গোলে ম্যাক্সিকান ক্লাব মন্তেরেকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ইংলিশ জায়ান্ট ক্লাব লিভারপুল। কাতারে খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে পরশু ম্যাচের শুরু থেকেই মন্তেরেকে চাপে রাখে ক্লপের শিষ্যরা। ম্যাচের ১১ মিনিটে মোহাম্মদ সালাহ-এর দুর্দান্ত এক পাসে অল রেডদের এগিয়ে নেন মিডফিল্ডার নাবি কেইটা। কিন্তু লিভারপুল ডিফেন্ডার ভার্জিল ফন ডাইকের অনুপস্থিতির সুযোগ কাজে লাগিয়ে মন্তেরেকে সমতায় ফেরান আর্জেন্টাইন স্ট্রাইকার রোজেলিও ফুনেস মোরি। ম্যাচের ১৪ তম মিনিটে লিভারপুল গোলরক্ষককে পরাস্থ করতে সক্ষম হন তিনি।

এরপর ম্যাচের বেশিরভাগ সময় জুড়েই ছিল মন্তেরের আক্রমণ। তারকাদের অনুপস্থিতির সুযোগটা সর্বোচ্চ কাজে লাগায় দলটি। ড্রয়ের দিকে যাওয়া ম্যাচ নাটকীয় ভাবে ঘুরিয়ে দেন লিভারপুলের আক্রমনভাগে অতিরিক্ত সময়ে নামা রবার্তো ফিরিমিনো। নেমে কোচকে হতাশ করেননি এই স্ট্রাইকার। ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ডের ডিফেন্সচেরা এক পাস ধরে দলকে জয়স‚চক গোলটি উপহার দেন তিনি। একদিন পর ফাইনালে একই ভেন্যুতে ব্রাজিলের ক্লাব ফ্লামেঙ্গোর মুখোমুখি হবে লিভারপুল।

লিগ কাপের সেমিফাইনালে ৯ বছর পর মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি। ২০১০ সালের পর মুখোমুখি হওয়া ম্যাচে রোমাঞ্চকর সেমিফাইনালের আভাস দিচ্ছে ম্যানচেস্টার ডার্বি। পরশু তৃতীয় সারির ক্লাব অক্সফোর্ড ইউনাইটেডকে ৩-১ গোলে হারিয়েছে টানা দুইবারের চ্যাম্পিয়ন ম্যানসিটি। আর্দ্র ও কোলাহলপ‚র্ণ কাসাম স্টেডিয়ামে কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়েছিল পেপ গার্দিওলার দলকে। তবে রহিম স্টারলিংয়ের জোড়া গোল সব সংশয় উড়িয়ে জয়ের আনন্দে মাতায় সিটিজেনদের।

একই দিন ওল্ড ট্র্যাফোর্ডে ৩-০ গোলে জিতেছে ম্যানইউ। তবে গোলের দেখা পেতে দ্বিতীয়ার্ধ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। আগের পর্বে টটেনহাম হটস্পারকে বিদায় করা কোলচেস্টার ইউনাইটেড প্রথম ৪৫ মিনিট ম্যানচেস্টার ক্লাবকে আটকে দিতে পারলেও বিরতির পর অসহায় হয়ে পড়ে। দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে মার্কাস র‌্যাশফোর্ড গোলমুখ খোলেন। কিছুক্ষণ পর তারই শট ঠেকাতে গিয়ে অনিচ্ছাকৃতভাবে নিজের জালে বল জড়ান জ্যাকসন। ম্যানইউর শেষ গোলেও অবদান রাখেন র‌্যাশফোর্ড। অ্যান্থনি মার্শালকে দিয়ে গোল করান তিনি। দুই দলের সেমিফাইনালের প্রথম লেগ হবে ৬ জানুয়ারি, শেষ লেগ হবে ২৭ জানুয়ারি। আরেক সেমিফাইনালে মুখোমুখি হবে লিস্টার সিটি ও অ্যাস্টন ভিলা। বুধবার এভারটনের বিপক্ষে ২-২ গোলে নির্ধারিত সময়ে ড্রর পর টাইব্রেকারে ৪-২ গোলে জেতে লিস্টার। ১৯৯৯ সালের পর প্রথমবার লিগ কাপের শেষ চারে তারা।

আরেক ম্যাচে সাম্পদোরিয়ার বিপক্ষে প্রাপ্তির ষোলো কলা প‚র্ণ করে জুভেন্টাস ম্যাচ জিতে নিয়েছে ২-১ গোলে। দিবালা ও বোনালদো করেছেন একটি করে গোল। প্রতিপক্ষ দলের হয়ে গোল করেছেন জিয়ানলুকা কাপরারি। ১৭ ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে জুভেন্টাস। আর সমসংখ্যক ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে অবস্থান করছে সাম্পদোরিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন