Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০, ২৭ চৈত্র ১৪২৬, ১৫ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

ট্রাম্প বানোয়াট অভিযোগে অভিশংসিত হয়েছে : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১১:৫১ এএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘বানোয়াট’ অভিযোগে অভিশংসিত করেছে ডেমোক্র্যাটরা। গতকাল বৃহস্পতিবার (১৯ ডিসেম্বর) এমনই অভিযোগ করেলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এদিন বছরের সর্বশেষ সংবাদ সম্মেলন আয়োজন করেন পুতিন। সম্মেলনে তিনি বলেন, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার চেষ্টাতেই এমনটা করেছে ডেমোক্র্যাটরা। তবে তার বিশ্বাস যে, ট্রাম্প এ বিপদ কাটিয়ে উঠবেন ও ক্ষমতায় বহাল থাকবেন। প্রসঙ্গত, বাংলাদেশ সময় বৃহ¯পতিবার সকালে দুই অভিযোগে ট্রাম্পকে অভিশংসিত করার পক্ষে ভোট দিয়েছে মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, প্রতিনিধি পরিষদে অভিশংসিত হলেও ক্ষমতাচ্যুত হননি ট্রাম্প। তাকে অপসারণের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রিপাবলিকান নিয়ন্ত্রিত উচ্চকক্ষ সিনেট।
প্রত্যাশা করা হচ্ছে যে, সেখানে খালাসি পেয়ে যাবেন ট্রাম্প। কেননা, রিপাবলিকানরা এখন পর্যন্ত ট্রাম্পের পক্ষেই রয়েছে। পুতিনও একইধরনের মনোভাব প্রকাশ করেছেন। তার দৃষ্টিভঙ্গিতে ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগগুলো পুরোপুরি বানোয়াট হিসেবে উল্লেখ করেন রুশ প্রেসিডেন্ট। তিনি রিপাবলিকানদের ইঙ্গিত করে বলেন, তারা এসব বানোয়াট কারণে নিজেদের একজন প্রতিনিধিকে ক্ষমতা থেকে সরাতে চাওয়ার সম্ভাবনা কম।
পুতিন বলেন, সহজভাবে এটা হচ্ছে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীন রাজনৈতিক যুদ্ধের সম্প্রসারণ। ডেমোক্র্যাটিক পার্টি নির্বাচনে তাদের পরাজয়ের ফলাফল অন্যান্য উপায়ে পূরণের চেষ্টা করছে। তারা প্রথমে ট্রাম্পের বিরুদ্ধে রাশিয়ার সঙ্গে মিলে ষড়যন্ত্র করার অভিযোগ এনেছিল। কিন্তু পরবর্তীতে দেখা গেছে, এমন কোনো ষড়যন্ত্রই ছিল না ও ওই অভিযোগের ভিত্তিতে অভিশংসন সম্ভব নয়। এখন তারা ইউক্রেনের ওপর চাপ প্রয়োগের স্বপ্ন বানিয়ে নিয়েছে।
এদিকে, ট্রাম্পের পক্ষে অভূতপূর্ব সমর্থন প্রকাশ করলেও সার্বিকভাবে যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছেন পুতিন। বিশেষ করে, মস্কোর প্রতি তাদের শত্রুভাবাপন্ন আচরণের সমালোচনা করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প

২৪ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ