Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭, ২০ যিলহজ ১৪৪১ হিজরী

গণভোটের ডাক মমতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ২:৫২ পিএম

নতুন নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জির (এনআরসি) বিরুদ্ধে উত্তাল ভারত। গত বৃহস্পতিবার সারা দেশে পুলিশের গুলিতে তিন জন বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে। এর আগে আসামেই মৃত্যু হয়েছে ৫ বিক্ষোভকারীর। এই পরিস্থিতির মধ্যে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিএএ ও এনআরসি নিয়ে জাতিসংঘের অধীনে গণভোটের ডাক দিয়েছেন।

টানা তিন দিন ধরে রাজ্যের বিভিন্ন স্থানে পদযাত্রার শেষে বৃহস্পতিবর কলকাতায় রানি রাসমণি অ্যাভিনিউয়ে তৃণমূলের ছাত্র-যুবদের সমাবেশ মঞ্চ থেকে মমতা সরকারকে এ বিষয়ে চ্যালেঞ্জ দিয়েছেন। বলেছেন, নরেন্দ্র মোদী, অমিত শাহ আপনাদের যদি বুকের পাটা থাকে, তাহলে গণভোটে আসুন। ২০২৪ সাল পর্যন্ত অপেক্ষা কেন ? তার আগেই একটা ভোট হয়ে যাক। দেখতে চাই ক’টা লোক আপনাদের সঙ্গে থাকেন। যদি গণভোটে হেরে যান, তাহলে ইস্তফা দিতে বাধ্য থাকবেন আপনারা।

মমতা আরো বলেন, কোনও রাজনৈতিক দলের ভূমিকা না রেখে জাতিসংঘ বা মানবাধিকার কমিশনের মতো ‘নিরপেক্ষ’ সংস্থার পর্যবেক্ষণে সাধারণ মানুষের মতামতের ভিত্তিতে ভোট নেয়া হোক। সেখানে তৃণমূল কংগ্রেস বা বিজেপির বা  কোনও রাজনৈতিক দলেরই থাকার দরকার নেই। হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান কারও থাকার দরকার নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা

২০ ডিসেম্বর, ২০১৯
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ