Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ফিলিস্তিনকে সমর্থনের আহ্বান স্যান্ডার্সের যুক্তরাষ্ট্র, ফিলিস্তিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ৩:৩৯ পিএম

যুক্তরাষ্ট্রের পরবর্তী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সমালোচনা করে বলেছেন, ‘আমাদের উচিত ফিলিস্তিনকেও সমর্থন করা।’ তিনি মধ্যপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতিরও সমালোচনা করেছেন।

জেরুজালেমভিত্তিক সংবাদমাধ্যম দ্য জেরুজালেম পোস্ট জানায়, মধ্যপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নীতির সমালোচনা করেছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স। বৃহস্পতিবার ষষ্ঠ ডেমোক্র্যাটিক বিতর্কে অংশ নিয়ে দুই নেতার সমালোচনা করেন তিনি।

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ফিলিস্তিনে ইসরায়েলি দখলদারিত্ব অবৈধ নয় বলে ঘোষণা দেন। এই ঘোষণার সমালোচনা করে স্যান্ডার্স বলেন, পম্পেও এমনভাবে ঘোষণা দিয়েছেন যেন তিনি ইসরায়েলে বসবাস করেন। মার্কিন পররাষ্ট্র নীতি সম্পর্কে পরবর্তী এই প্রেসিডেন্ট প্রার্থী বলেন, শুধু ইসরায়েলের সমর্থক নয়, আমাদের উচিত ফিলিস্তিনেরও সমর্থক হওয়া। বর্তমানে ইসরায়েলের নেতৃত্ব দিচ্ছেন নেতানিয়াহু, যিনি সম্প্রতি দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হয়েছেন। আমার কাছে নেতানিয়াহু একজন ‘বর্ণবাদী’। স্যান্ডার্স এ সময় গাজার ভয়ঙ্কর পরিস্থিতি তুলে ধরেন। তিনি বলেন, গাজায় বর্তমানে ৬০ থেকে ৭০ শতাংশ তরুণ বেকার। এতে ভয়ঙ্কর সংকটের সৃষ্টি হয়েছে। এই সমস্যা সমাধানে মার্কিন পররাষ্ট্র নীতি ভূমিকা রাখতে পারে।

প্রসঙ্গত, পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তিন প্রার্থীকে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর মধ্যে বার্নি স্যান্ডার্স অন্যতম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ