Inqilab Logo

মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সপ্তাহের ব্যবধানে স্বর্ণের দাম আবার বাড়ল

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার ঃ এক সপ্তাহের মাথায় আবারও বাড়ল স্বর্ণের দাম। বরাবরের মতো এবারো আন্তর্জাতিক বাজারের সঙ্গে দাম সমন্বয় করা হয়নি। ভালো মানের স্বর্ণের দাম ভরি প্রতি এক হাজার ২২৪ টাকা বেড়েছে। নতুন মূল্য আজ থেকে কার্যকর হবে। গতকাল শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তি অনুযায়ী, ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম পড়বে ৪৮ হাজার ৩৪৭ টাকা। এর আগে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ছিল ৪৭ হাজার ১২২ টাকা। অর্থাৎ এ ক্ষেত্রে দাম বেড়েছে এক হাজার ২২৫ টাকা। নতুন ঘোষণা অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম চার হাজার ১৪৫ টাকা, ২১ ক্যারেটের প্রতি গ্রাম তিন হাজার ৯৬০ টাকা, ১৮ ক্যারেটের প্রতি গ্রাম তিন হাজার ৩৯৫ টাকা, সনাতন পদ্ধতির প্রতি গ্রাম দুই হাজার ৩৬০ টাকা ও ২১ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম ১০৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
ওয়াল স্ট্রিট জার্নালের তথ্য মতে, গতকাল আন্তর্জাতিক বাজারে এক ভরি সোনার দাম ৪৩ হাজার ৪১৫ টাকা। অর্থাৎ আন্তর্জাতিক বাজারের চেয়ে দেশের বাজারে সোনার দাম ভরিতে প্রায় পাঁচ হাজার বেশি। বরাবরই আন্তর্জাতিক বাজারের সঙ্গে দেশের বাজারের সোনার দামের সমন্বয় করা হচ্ছে না। ব্যবসায়ীদের ভাষ্য, সোনা আমদানিতে শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) আরোপ ও পার্শ্ববর্তী দেশে দাম বাড়ায় দেশে পণ্যটির দাম বাড়ানো হচ্ছে।
সর্বশেষ গত ১৮ জুন স্বর্ণের দাম একই হারে বেড়েছিল। এ নিয়ে চলতি বছর সপ্তমবারের মতো সোনার দাম বাড়ল। এর মধ্যে গত ৩১ মে একবার স্বর্ণের দাম কমেছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সপ্তাহের ব্যবধানে স্বর্ণের দাম আবার বাড়ল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ