Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

ঠাকুরগাঁওয়ে কৃষকদের মাঝে জিংক সমৃদ্ধ নতুন জাতের ধান বীজ বিতরণ

প্রকাশের সময় : ২৬ জুন, ২০১৬, ১২:০০ এএম

জেলা সংবাদদাতা ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে জিংক সমৃদ্ধ নতুন জাতের ধান বীজ বিতরণ করা হয়েছে। এ ধান উৎপাদনের ফলে মানব দেহে অনেক কাজে আসবে বলে জানান কৃষি সংশ্লিষ্টরা।
জেলা কৃষি বিভাগ সূত্র জানায়, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের আবিষ্কৃত ব্রি-ধান ৬২ একটি জিঙ্ক সমৃদ্ধ নব উদ্ভাবিত ধান। জিঙ্ক সমৃদ্ধ ধানটি মানদেহের একটি অত্যাবশ্যকীয় খাদ্যোপাদান, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিসহ নানাবিধ শারীরবৃত্তিক প্রক্রিয়ার জন্য অতিপ্রয়োজনীয়। মানবদেহের ২ শতাধিক এনজাইমের স্বাভাবিক কার্যক্রমের জন্য জিঙ্ক একটি অপরিহার্য পুষ্টি উপাদান। জিংকের অভাবে শিশুদের স্বাভাবিক বৃদ্ধি ও মানসিক বিকাশ ব্যাহত হয়। ডায়রিয়া, নিউমোনিয়া, ম্যালেরিয়া আক্রান্ত হওয়ায় ঝুঁকি বেড়ে যায়। দেশের শতকরা ৪০ ভাগের বেশি মানুষ বিশেষ করে শিশু ও নারীদের জিংকের ঘাটতি রয়েছে।
এ অবস্থায় হার্ভেস্ট প্লাস-এর সহযোগিতায় আরডিআরএস বাংলাদেশ ঠাকুরগাঁও জেলার বিভিন্ন স্থানে জিংক সমৃদ্ধ ব্রি-ধান ৬২ কৃষকের মাঝে বিতরণ করছে। এরই মধ্যে সদর উপজেলায় ১১৬৫ জন, বালিয়াডাঙ্গী উপজেলায় ২০ জন , হরিপুর উপজেলায় ২৫ জন, রানীসংকৈল উপজেলায় ১৬০ জন, পীরগঞ্জ উপজেলায় ৭০ জনসহ মোট ১৪৪০ জনকে ৩ কেজি করে জিঙ্ক সমৃদ্ধ ব্রি-ধান ৬২ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ বিতরণ করা হয়েছে।
এলাকাভিত্তিক বীজ বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট উপজেলার কৃষি কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাসহ আরডিআরএস বাংলাদেশ ঠাকুরগাঁও ইউনিটের কৃষি কর্মকর্তা রবিউল আলম, খাদ্য নিরাপত্তায় সুশাসন প্রকল্পের কৃষি কর্মকর্তা মাহফুজুর রহমান। বিতরণ অনুষ্ঠানে উপস্থিত বক্তারা জিঙ্ক সমৃদ্ধ ব্রিধান ৬২-এর উৎপাদন কৌশল বর্ণনাপূর্বক কৃষকদের মাঝে বীজ বিতরণ অনুষ্ঠানের শুভ সূচনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঠাকুরগাঁওয়ে কৃষকদের মাঝে জিংক সমৃদ্ধ নতুন জাতের ধান বীজ বিতরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ