Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, কাঁপল ভারত-পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৯, ১০:১৫ পিএম | আপডেট : ১২:৩৭ এএম, ২১ ডিসেম্বর, ২০১৯

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ৬ দশমিক ১ মাত্রার এ ভূমিকম্পে কেঁপেছে পাকিস্তান ও ভারতের বিভিন্ন শহরও। শুক্রবার সন্ধ্যায় ভূমিকম্পটি আঘাত হানে বলে জানায় যুক্তরাষ্ট্রের সংস্থা ইউএসজিএস। তবে পাকিস্তানের আবহাওয়া দফতরের মতে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৪। আর ভারতের আবহাওয়া দফতর ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৬ দশমিক ৩ ছিল বলে জানিয়েছে।

ভূমিকম্পটির উৎস ছিল আফগানিস্তানের উত্তর সীমান্তে তাজিকিস্তানের কাছে ভূপৃষ্ঠের ২১০ কিলোমিটার গভীরে। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ভূমিকম্পের কারণে স্থানীয় সময় সন্ধ্যা ৫টা ৯ মিনিটে কেঁপে উঠে নয়া দিল্লি।
তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে ক্ষয়ক্ষতির কোনো খবর না মিললেও এতে বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ইউএসজিএসের তথ্য অনুযায়ী, এই ভূমিকম্পের উৎস ছিল আফগানিস্তানের উত্তর সীমান্তে তাজিকস্তানের কাছে হিন্দুকুশ পর্বতমালা এলাকায় ভূপৃষ্ঠের ২১০ কিলোমিটার গভীরে। উৎসস্থলে ৬ দশমিক ১ মাত্রার হলেও ভারত ও পাকিস্তানে ভিন্ন ভিন্ন মাত্রা রেকর্ড হয়েছে।
ভারতের ইংরেজি দৈনিক ইন্ডিয়া ট্যুডে বলছে, দিল্লি, মথুরা, লক্ষেèৗ, প্রয়াগরাজ, জম্মু-কাশ্মীর-সহ ভারতের উত্তরাঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে।
পাকিস্তানের উত্তরাঞ্চলও এই ভূমিকম্পে কেঁপে ওঠে বলে দেশটির দৈনিক ডন জানিয়েছে। লাহোর, ইসলামাবাদ, পেশওয়ার, মুরি, মানসেরা, বাট্টাগ্রাম, চিনিওট ও গিলগিট মুররেসহ বিভিন্ন শহরে শক্তিশালী কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের সময় এসব শহরের আতঙ্কিত বাসিন্দারা ঘর ছেড়ে বেরিয়ে এসেছিল বলে জানিয়েছে ডন।
আফগানিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (পিডিএমএ) মুখপাত্র তৈমুর আলী বলেছেন, পিডিএমএর কর্মকর্তারা জেলা প্রশাসন ও দুর্যোগ শাখার কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছেন। তবে এখন পর্যন্ক কোনো ক্ষয়ক্ষতি কিংবা প্রাণহানির খবর পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১৭ ফেব্রুয়ারি, ২০১৯
১৫ আগস্ট, ২০১৮
২৪ এপ্রিল, ২০১৮

আরও
আরও পড়ুন