Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭, ১৪ যিলহজ ১৪৪১ হিজরী

আর কোনো বাংলাদেশী আসামে ঢুকতে পারবে না : মুখ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৯, ৫:১৯ পিএম

ভারতে সম্প্রতি পাস হওয়া নাগরিকত্ব বিলের সুযোগ গ্রহণ করে বাংলাদেশ থেকে আর কাউকে আসামে প্রবেশ করতে পারবে না বলে জানিয়েছেন দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোওয়াল।
সর্বানন্দ সানোয়াল বলেন, সংশোধিত নাগরিকত্ব আইনের সুযোগ নিয়ে বাংলাদেশ থেকে কাউকেই আর আসামে প্রবেশের সুযোগ দেয়া হবে না। তবে যারা ধর্মীয় কারণে নিপীড়নের শিকার হয়ে দশকের পর দশক ধরে বাংলাদেশ থেকে আসামে এসে বাস করছেন তারা নাগরিকত্বের আবেদন করতে পারবেন।
ভারতে বিতর্কিত নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল পুরো দেশ। নতুন বিলের কারণে সংবিধানের ‘সেক্যুলার’ চেতনা ধ্বংস করা হয়েছে বলে দাবি বিক্ষোভকারীদের। তারা নতুন পাস বিল বাতিলের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানিয়েছেন।
দেশটির সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের প্রতিবেদনে জানানো হয়, শুক্রবার আসামের রাজধানী গুয়াহাটিতে এক সংবাদ সম্মেলনে রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সানোওয়াল উপরোক্ত মন্তব্য করেন।
দেশটির পার্লামেন্টে বিলটি পাস হওয়ার পরে প্রথম আসামে ব্যাপক বিক্ষোভ-সহিংসতা হয়। ধীরে ধীরে তা পুরো দেশে ছড়িয়ে পড়েছে। বিভিন্ন রাজ্যে কারফিউ জারিসহ ইন্টারনেট সেবা বন্ধ করার পরও বিক্ষোভ নিয়ন্ত্রণে সরকার ব্যর্থ। বিরোধী দলগুলোর দাবি সরকার জনগণের মিছিল-সমাবেশ করার অধিকার হরণ করছে। বিক্ষোভ নিয়ন্ত্রণে এখনও পর্যন্ত পুলিশের গুলিতে অন্তত ২০ জন নিহত হয়েছে।
এদিকে শুক্রবার ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ১৯৮৭ সালের ১ জুলাইয়ের আগে ভারতে জন্ম হয়ে থাকলে বা এই সময়ের আগে যদি কারও বাবা-মা এদেশে জন্মগ্রহণ করে থাকেন তাহলে আইন অনুযায়ী তারা উপযুক্ত ভারতীয় নাগরিক এবং নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে তাদের উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। তবে ভারতের আসামে এই সময় ১৯৭১। এই সময়ের আগে আসামে জন্মগ্রহণকারীরা ভারতীয় নাগরিক বলে বিবেচিত হবেন।



 

Show all comments
  • সত্য কথা ২১ ডিসেম্বর, ২০১৯, ১০:৫৩ পিএম says : 0
    যারা বাংলাদেশ থেকে ভারতে আসছে বেশিরভাগ মানুষ বাংলাদেশ এর মানুষের জানমালের ক্ষতি করে পালিয়ে আসছে ইন্ডিয়া
    Total Reply(0) Reply
  • সত্য কথা ২১ ডিসেম্বর, ২০১৯, ১০:৫৪ পিএম says : 0
    যারা বাংলাদেশ থেকে ভারতে আসছে বেশিরভাগ মানুষ বাংলাদেশ এর মানুষের জানমালের ক্ষতি করে পালিয়ে আসছে ইন্ডিয়া
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসাম

৯ ফেব্রুয়ারি, ২০২০
৪ ফেব্রুয়ারি, ২০২০
৩০ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ