Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাংবাদিক-গবেষক হোসেন মাহমুদের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও প্রখ্যাত গবেষক হোসেন মাহমুদ (৬৪) গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (সাবেক পিজি) আইসিউ’তে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার ইন্তেকালের খবর দ্রুত ছড়িয়ে পড়লে ইনকিলাব পরিবার এবং ইসলামিক ফাউন্ডেশনের সৎ নিষ্ঠাবান কর্মকর্তা-কর্মচারীদের মাঝে শোকের ছায়া নেমে আসে। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ বহু আত্মীয় স্বজন রেখে গেছেন। তিনি দীর্ঘ দিন যাবত ফুসফুস ও প্যানক্রিয়াস ইনফেকশনে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন।
গতকাল বাদ আসর রাজধানীর শাহজাহানপুর গাউছুল আজম মসজিদে মরহুমের নামাজে জানাজা শেষে শাহজাহানপুর কবরস্থানে তার লাশ দাফন করা হয়। নামাজে জানাজায় মরহুমের আত্মীয়স্বজন, সহকর্মী, সাংবাদিক নেতৃবৃন্দ ও শুভাকাক্সক্ষীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম সিপাহী সালার সৈয়দ ইসমাইল হোসেন শিরাজীর মেয়ে সৈয়দা নূর মহল শিরাজীর কনিষ্ঠ্য ছেলে ছিলেন হোসেন মাহমুদ। ১৯৫৬ সনে কুষ্টিয়া জেলার খোকশা থানার ডোকড়া কোল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে হোসেন মাহমুদ জন্মগ্রহণ করেন। ১৯৮৭ সনে হোসেন মাহমুদ বঙ্গবন্ধুর প্রতিষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনে প্রকাশনা কর্মকর্তা হিসেবে যোগদান করেন। প্রকাশনা কর্মকর্তা ও শিশু কিশোর মাসিক সবুজ পাতার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ইসলামিক ফাউন্ডেশনের ডিজি সম্পূর্ণ বেআইনী ও বিধি বহির্ভূতভাবে ২০১৩ সনের ১৯ অক্টোবর থেকে হোসেন মাহমুদের বেতন ভাতাদি বন্ধ করে দেন। ২০১৫ সনের ১৮ মে ইফার ডিজি কোনো প্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে অন্যায়ভাবে তাকে চাকুরি থেকে বাধ্যতামূলক অবসর প্রদান করে।
মরহুম হোসেন মাহমুদের ইন্তেকালে দৈনিক ইনকিলাবের সম্পাদক এ এম এম বাহাউদ্দীন গভীর শোক প্রকাশ করেছেন। তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। এ এম এম বাহাউদ্দীন বলেন, মরহুম হোসেন মাহমুদের ইন্তেকালে জাতি একজন বড় মাপের সাহিত্যিক ও গবেষককে হারালো যা পূরণ হবার নয়। তার ইন্তেকালে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সভাপতি কাদের গণি চৌধুরী ও সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম গভীর শোক প্রকাশ করেছেন।
ইনকিলাব বার্তা বিভাগে দোয়া : বাদ মাগরিব মরহুমের দীর্ঘ দিনের কর্মস্থল দৈনিক ইনকিলাবের বার্তা বিভাগে ডিইউজে ইনকিলাব ইউনিটের উদ্যোগে মরহুম হোসেন মাহমুদের কর্মজীবনের ওপর সংক্ষিপ্ত আলোচনা ও বিশেষ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। ইউনিট চীফ মুহাম্মদ সানাউল্লাহর পরিচালনায় মাহফিলে মরহুমের জীবন ও কর্মের ওপর আলোচনা করেন বার্তা সম্পাদক সাকির আহমদ। ইসলামের খাদেম, সাদালাপী হোসেন মাহমুদের কর্মনিষ্ঠা নিয়ে আলোচনা ও রূহের মাগফিরাত কামনা করে মোনাজাত পরিচালনা করেন ইনকিলাবের সহকারী সম্পাদক মাওলানা উবায়দুর রহমান খান নদভী।
ডিএসইসির শোক : ঢাকা সাব এডিটরস কাউন্সিলের (ডিএসইসি) প্রতিষ্ঠাতা আহ্বায়ক ও সাবেক সভাপতি, বিশিষ্ট সাংবাদিক, লেখক, কলামিস্ট হোসেন মাহমুদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ ও পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন ডিএসইসি নেতৃবৃন্দ। বাদ আছর শাহজাহানপুরে গাউছুল আজম মসজিদে জানাযা শেষে হোসেন মাহমুদের প্রতি শ্রদ্ধা জানান ডিএসইসি প্রেসিডেন্ট জাকির হোসেন ইমন, কোষাধ্যক্ষ আবু কাওছার খোকন, কার্যনির্বাহী সদস্য নজরুল ইসলাম বশির। এছাড়াও উপস্থিত ছিলেন ডিএসইসির সাবেক সেক্রেটারি মো. শাহজাহান মিয়া, সাবেক ভাইস প্রেসিডেন্ট শহীদুল ইসলাম, সদস্য একলাছুল হক, আরাফাত হোসাইন শান্ত, তাসনিম মাহমুদ আসিফ, তানজিলুর রহমান তুষার প্রমুখ। এছাড়াও তার ইন্তেকালের খবর পেয়ে সকালে হাসপাতালে ছুটে যান ডিএসইসির সাবেক সভাপতি শাহ্ মোহাম্মদ মুতাসিম বিল্লাহ, ভাইস প্রেসিডেন্ট বশীর হোসেন মিয়া ও কার্যনির্বাহী সদস্য এম এ মান্নান মিয়া।
ইনকিলাব ব্যুরো চীফ ফোরামের শোক : নোয়াখালী ব্যুরো জানায়, বিশিষ্ট সাংবাদিক হোসেন মাহমুদের ইন্তেকালে গভীর শোক প্রকাশ, শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা এবং মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন দৈনিক ইনকিলাব ব্যুরো চীফ ফোরামের সভাপতি ও যশোর ব্যুরো প্রধান মিজানুর রহমান তোতা এবং সাধারণ সম্পাদক ও নোয়াখালী ব্যুরো প্রধান আনোয়ারুল হক আনোয়ার।
সরিষাবাড়ীতে দোয়া মাহফিল : বিশিষ্ট সাংবাদিক, কলামিষ্ট, লেখক ও দৈনিক ইনকিলাবের সিনিয়র সাব-এডিটর হোসেন মাহমুদের ইন্তেকালে সরিষাবাড়ীর কর্মরত সাংবাদিক মহল শোক জ্ঞাপন করেছেন। এ উপলক্ষে গতকাল সন্ধ্যায় সরিষাবাড়ী শিমলা বাজারস্থ বাস স্ট্যান্ড এলাকায় সমকাল অফিসে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠান হয়।
দৈনিক যুগান্তরের সরিষাবাড়ী প্রতিনিধি জহুরুল ইসলাম ঠান্ডুর সভাপতিত্বে স্মরণসভায় বক্তব্য রাখেন দৈনিক নয়াদিগন্তের সরিষাবাড়ী প্রতিনিধি ইব্রাহিম হোসাইন লেবু, দৈনিক মানবকন্ঠের প্রতিনিধি কবি ও লেখক জাকারিয়া জাহাঙ্গীর, সমকাল প্রতিনিধি সোলাইমান হোসেন হরেক, দৈনিক বর্তমান প্রতিনিধি মমিনুল ইসলাম কিসমত, যায়যায়দিন প্রতিনিধি ফারুক হোসেন ফিরুজ, আজকালের খবরের প্রতিনিধি গোলাম ফারুক, দি এশিয়ান এইজের প্রতিনিধি শহিদুল ইসলাম নিরবসহ স্থানীয় ও জাতীয় পত্রিকার সাংবাদিকরা। পরে দৈনিক ইনকিলাবের সরিষাবাড়ী সংবাদদাতা মৌলানা এম এ মান্নান হোসেন মাহমুদের রূহের মাগফিরাত ও দেশবাসীর কল্যাণ কামনায় মোনাজাত পরিচালনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ