Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

মার্কিন জোটে যোগ দিচ্ছে না জাপান, স্বাগত জানালো ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ১১:২১ এএম

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি জাপান সফরের পর জাপান সিদ্ধান্ত নিলো পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষার ব্যাপারে মার্কিন নেতৃত্বে গঠিত সামরিক জোটে যোগ দিচ্ছে না তারা। দেশটির এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তেহরান।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি পাঁচ দিনব্যাপী মালয়েশিয়া ও জাপান সফর শেষে শনিবার তেহরানে ফিরে এক সংবাদ সম্মেলনে সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, এশিয়া ও ইউরোপের যে সব বড় দেশ পারস্য উপসাগরীয় অঞ্চল থেকে জ্বালানী সংগ্রহ করে তাদের কাছে এই উপসাগর ও হরমুজ প্রণালীর নিরাপত্তা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রেসিডেন্ট রুহানি বলেন, তার সঙ্গে সাক্ষাতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষার লক্ষ্যে ইরানের হরমুজ শান্তি পরিকল্পনার প্রতি সমর্থন দিয়েছেন। একইসঙ্গে তিনি মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে জাপানকে জড়াবেন না বলে প্রতিশ্রুতি দিয়েছেন। প্রেসিডেন্ট রুহানি বলেন, জাপানের এ দু’টি সিদ্ধান্তকেই তেহরান স্বাগত জানায়।
ইরানের প্রেসিডেন্ট জানান, জাপান মধ্যপ্রাচ্যে পর্যবেক্ষক জাহাজ পাঠাতে আগ্রহী। তবে তারা পারস্য উপসাগর বা হরমুজ প্রণালীতে তাদের জাহাজ পাঠাবে না বরং বাব-আল-মান্দাব প্রণালী ও ওমান সাগরে জাপানি জাহাজ টহল দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান

২৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ