Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

তুরস্কের জাহাজ আটক করল লিবিয়ার হাফতার বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ৩:১১ পিএম

ভূমধ্যসাগরের দক্ষিণ তীর থেকে তুরস্কের পতাকাবাহী একটি জাহাজ আটক করেছে লিবিয়ার প্রভাবশালী নেতা খালিফা হাফতারের অনুগত বাহিনী। গোষ্ঠীটির দাবি, শনিবার (২১ ডিসেম্বর) অভিযান চালিয়ে তারা তুরস্কের একটি জাহাজ আটক করেছে। এর মাত্র কয়েক ঘন্টা আগে তুরস্কের পার্লামেন্ট লিবিয়াকে নিরাপত্তা ও সামরিক সহযোগিতা দিতে একটি চুক্তি অনুমোদন করেছে।
জাতিসঙ্ঘ স্বীকৃত লিবিয়ান গভর্মেন্ট অব ন্যাশনাল অ্যাকর্ড (জিএনএ)’র সাথে আঙ্কারা এ চুক্তি করে। জিএনএ’র অনুগত বাহিনীর কাছ থেকে ত্রিপোলীর দখল নিতে হাফতার এপ্রিলে তার অভিযান শুরু করে।
হাফতার বাহিনীর মুখপাত্র আহমেদ আল মেসমারি এক বিবৃতিতে বলেন, তল্লাশির উদ্দেশ্যে পূর্বাঞ্চলীয় দারনা শহরের কাছে রাস আল হেলাল বন্দরে তুরস্কের জাহাজটিকে নিয়ে যাওয়া হয়েছে।
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান বলেছেন, ত্রিপোলী অনুরোধ করলে তিনি লিবিয়ায় সেনা পাঠাতে প্রস্তুত রয়েছেন। প্রধানমন্ত্রী ফায়েজ আল সারাজের নেতৃত্বাধীন জিএনএনকে সমর্থন দিচ্ছে আঙ্কারা। এ কারণে হাফতার জুন মাসে লিবিয়ায় তুরস্কের স্বার্থ-সংশ্লিষ্ট স্থাপনায় হামলার হুমকি দিয়েছিল। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লিবিয়া-তুরস্ক
আরও পড়ুন