Inqilab Logo

ঢাকা, বুধবার, ০১ এপ্রিল ২০২০, ১৮ চৈত্র ১৪২৬, ০৬ শাবান ১৪৪১ হিজরী

স্বর্ণমুদ্রায় ফিরতে চায় মুসলিম দেশগুলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ভবিষ্যতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা রুখতে নিজেদের মধ্যে স্বর্ণ ও পণ্য বিনিময়ের মাধ্যমে বাণিজ্য করার চিন্তাভাবনা করছে ইরান, মালয়েশিয়া, তুরস্ক ও কাতার। খবর যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্সের। মালয়েশিয়ায় অনুষ্ঠিত কুয়ালালামপুর সম্মেলন শেষে মাহাথির অর্থনৈতিক নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই করার জন্য ইরান ও কাতারের প্রশংসা করেন। তিনি বলেন, ভবিষ্যতের হুমকিগুলো মোকাবেলা করতে মুসলিম বিশ্বের জন্য স্বনির্ভর হওয়া খুবই গুরুত্বপ‚র্ণ। নিষেধাজ্ঞা রুখতে ইসলামিক মধ্যযুগীয় স্বর্ণমুদ্রার কথা উল্লেখ করে মাহাথির বলেন, আমরা আবার স্বর্ণের দিনার ও পণ্য বিনিময়ের মাধ্যমে বাণিজ্য শুরু করতে পারি। আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছি এবং আশা করছি একটি কার্যকরী উপায় পেয়ে যাব। এই সম্মেলনে একে অন্যের মুদ্রায় নিজেদের মধ্যে আরও বাণিজ্য করার প্রয়োজনীয়তার বিষয়ে একমত হয়েছেন ইরান, মালয়েশিয়া, তুরস্ক ও কাতারের রাষ্ট্রপ্রধানরা। তবে সম্মেলনের চতুর্থ ও শেষদিনে দেশগুলোর পক্ষ থেকে কোনও যৌথ বিবৃতি দেয়া হয়নি। উল্লেখ্য, কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ এনে দেশটির সঙ্গে ক‚টনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের বন্ধুরাষ্ট্র সউদীআরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। এদিকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ভুক্তভোগী ইরান। রয়টার্স, ডন।



 

Show all comments
  • Md Reazuddin Sheikh ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৮ এএম says : 1
    মুসলিম নেতারা সময় থাকতে ঠিকই বুঝেছেন। নবীর হাদিস "এমন এক সময় আসবে যখন মানুষের কাছে স্বর্ণমুদ্রা ও রৌপ্য মুদ্রা ছাড়া কোনো মুদ্রা থাকবে না।বিশ্বের সবচেয়ে বেশি স্বর্ণ আছে আমেরিকার কাছে ৮ হাজার টনের বেশি।আমেরিকা যদি সব ডলার বাতিল ঘোষণা দিয়ে স্বর্ণমুদ্রা চালু করে।তাহলে আপনার ঘরে থাকা হাজার হাজার ডলার কোনো কাজে আসবে না।
    Total Reply(0) Reply
  • Deloar Hasan ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    Nice
    Total Reply(0) Reply
  • Harunur Rashid ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৮ এএম says : 0
    Very good
    Total Reply(0) Reply
  • Tamim Reza Uddyan ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    চাওয়া লাগবে না।পৃথিবী আস্তে আস্তে সেদিকেই যাবে।কারন ইমাম মাহাদি এসে পারমানবিক বোমা দিয়ে যুদ্ধ করবে না তিনি করবেন ঢাল, তলোয়ার দিয়ে। তিনি টাকা বা ডলার দিয়ে কিছু ক্রয় করবেন না।আগের দিনের মত মুদ্রা বা স্বর্ণ দিয়ে ক্রয় করবেন।
    Total Reply(0) Reply
  • তৌহিদুল ইসলাম খান ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    এটাই করা উচিৎ ।অন্যথায় কাফেরদের কাছেই জিম্মি হয়ে থাকতে হবে
    Total Reply(0) Reply
  • Khairul Alam Choudhury ২৩ ডিসেম্বর, ২০১৯, ১২:৫৯ এএম says : 0
    Gold standard is wrong and outdated idea. This will be subject to manipulation by westerns. Westerns will easily influence gold price
    Total Reply(0) Reply
  • Ghazawan Izz Parvez ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:০০ এএম says : 0
    আমি মনে করি উত্তম সিদ্বান্ত। পাকিস্তান পরবর্তীতে এক হবে।তখন আরও কার্যকর হবে
    Total Reply(0) Reply
  • Salim Khan ২৩ ডিসেম্বর, ২০১৯, ১:০২ এএম says : 0
    তাপমাত্রা ৫ ডিগ্রীর উপরে থাকলে তাকে শীত বলে গন্যকরা দন্ডনীয় অপরাধ!
    Total Reply(0) Reply
  • Md. Aman Ullah Talukder ২৩ ডিসেম্বর, ২০১৯, ৯:০৬ এএম says : 0
    Praiseworthy step. Thanks for the convener.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

১৮ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন