Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী
শিরোনাম

স্বাস্থ্যমন্ত্রীর আইভিএফ উৎপাদন কারখানা পরিদর্শন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৯, ৯:৩৩ পিএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক মহাখালীস্থ জনস্বাস্থ্য ইনস্টিটিউট কারখানা পরিদর্শন করেছেন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এ সময় স্বাস্থ্যমন্ত্রীর সাথে ছিলেন। রোববার (২২ ডিসেম্বর) পরিদর্শনকালে স্বাস্থ্যমন্ত্রী জনস্বাস্থ্য প্রতিষ্ঠান (আইপিএইচ) এর নানারকম উৎপাদন কারখানাগুলো সরেজমিন পরিদর্শন করেন।

পরিদর্শনকালে দেখা যায়, কারখানায় ওরস্যালাইন, ব্লাড ব্যাগসহ অন্যান্য চিকিৎসা সরঞ্জমাদি তৈরি করা হচ্ছে। কারখানা থেকে প্রতি বছর বর্তমানে এক লাখেরও বেশি ব্লাড ব্যাগ তৈরি হচ্ছে যা দেশের মোট চাহিদার ৭ ভাগের ১ ভাগ পুরণ করছে। অন্যদিকে, ঢাকার জনস্বাস্থ্য ইনস্টিটিউট, রংপুর, যশোর, কুমিল্লা আঞ্চলিক অফিস সব মিলিয়ে প্রায় সাড়ে ৩ কোটি খাবার স্যালাইন উৎপাদন করছে যা গোটা দেশে সরকারি হাসপাতালে বিনামূল্যে প্রদান করা হচ্ছে। পরিদর্শনে আরো দেখা যায় প্রতিষ্ঠানটিতে বছরে ২ কোটির মত আইভি ফ্লুইড উৎপাদন করা হচ্ছে যা দেশের মোট প্রয়োজনের ৮ ভাগের ১ ভাগ পূরণ করছে।

পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রতিষ্ঠানটি অনেক পুরাতন ও স্যাতস্যাতে ঝুঁকিপূর্ণ বিল্ডিং হওয়ায় এটিকে নতুনভাবে সরকার কাজে লাগানোর ব্যাপারে উদ্যোগ নেয়ার কথা ভাবছে। প্রতিষ্ঠানটিকে চিকিৎসা সরঞ্জমাদি উৎপাদনের কারখানা করার পাশাপাশি এটিকে আধুনিক রিসার্স সেন্টার করা যায় কিনা সে ব্যাপারেও গুরুত্ব দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ