Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশুলিয়ায় ৫ ইটভাটাকে ২৫ লাখ টাকা জরিমানা

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৯, ৬:২৯ পিএম

পরিবেশ দূষণ, নদী দখল ও টপ সয়েল ব্যবহারসহ নানা অভিযোগে সাভারের আশুলিয়ায় পাঁচটি ইটভাটায় অভিযান চালিয়ে ২৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। এসময় ইটভাটা গুলো গুড়িয়ে দিয়ে আদালত তা বন্ধের নির্দেশ দেন।
সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত আশুলিয়ার মরাগাঙ এলাকায় তুরাগ নদের তীরে অবৈধ ভাবে গড়ে ওঠা এসব ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়।
পরে পর্যায়ক্রমে দেওয়ান ব্রিকস, রাজু ব্রিকস, আল-আশরাফ ব্রিকস-১, আশরাফ ব্রিকস-২ ও এমসিবি ব্রিকসকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়।
পরিবেশ অধিদপ্তরের সিনিয়র সহকারী সচিব ও নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌ. কাজী তামজীদ আহমেদ এর নেতৃত্বে অভিযান পরিচালিত হয়।
এসময় পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শরিফুল ইসলাম ও মাহাবুর রহমানসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন ছিলেন।
পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রকৌ. কাজী তামজীদ আহমেদ বলেন, সম্প্রতি ঢাকায় মারাত্মক বায়ু দূষণের কারণে আদালত রাজধানীর আশপাশে সমস্ত অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা দিয়েছেন। এরই অংশ হিসেবে আশুলিয়ার তুরাগ নদের তীরে বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়।
এসময় পরিবেশ দূষণ, নদী দখল ও টপ সয়েল ব্যবহারসহ নানা অভিযোগে দেওয়ান ব্রিকস, রাজু ব্রিকস, আল-আশরাফ ব্রিকস-১, আশরাফ ব্রিকস-২ ও এমসিবি ব্রিকসকে ২৫ লাখ টাকা জরিমানা করা হয়। একই সাথে ইটভাটা গুলো গুড়িয়ে দিয়ে তা বন্ধেরও নির্দেশ প্রদান করা হয়েছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্রাম্যমাণ আদালত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ