Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুলবাড়ীতে নানা রোগের প্রকোপ বিপাকে সাধারণ মানুষ

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

দিনাজপুরের ফুলবাড়ীসহ আশ-পাশ এলাকায় শুরু হয়েছে হাড় কাপানো শীত। হিমালয়ের হিম বাতাস আর ঘন কুয়াশায় ঢেঁকে থাকায় গত চারদিন থেকে কোনো ভাবেই সূর্যের আলোর দেখা মেলেনি। এদিকে শীতের তীব্রতা বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছে খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। একই সাথে শীত জনিত রোগের প্রকোপ দেখা দিয়েছে শিশু ও বৃদ্ধদের মাঝেও।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, প্রতিদিন ১৫ থেকে ২০ জন রোগী শীত জনিত রোগে ভর্তি হচ্ছে, এছাড়া বর্হিবিভাগেও শীত জনিত রোগীর ভিড় দেখা গেছে । বৃহস্পতিবার থেকে গত রোববার পর্যন্ত ঘন কুয়াশায় ঢাঁকা আকাশ। ফলে গত চারদিন থেকে সূর্যের আলোর দেখা মেলেনি ফুলবাড়ীসহ পার্শবর্তী এলাকাগুলোতে। এর উপর হিমালয়ের শীতল বাতাস শীতের তীব্রতা যেন মরার উপর খাঁড়ার ঘা হয়ে বসেছে।
রিকশা চালক মনছুর আলী বলেন, সকাল থেকে তীব্র শীত উপেক্ষা করে রিকশা নিয়ে বের হলেও যাত্রী মিলছেনা। একই অবস্থা নিম্ন আয়ের অন্য পেশার মানুষদের। দিনমজুর তবারক আলী বলেন, শীতের কারণে ক্ষেত খামারে কাজ করা যাচ্ছে না, ফলে তাদের আয়ের পথ বন্ধ হয়ে গেছে।
ফুলবাড়ী উপজেলা ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রেজাউল করিম বলেন, শীতের কারণে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছে, ফলে প্রতিদিন ১৫ থেকে ২০ জন রোগী শীত জনিত রোগ নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হচ্ছে এদের মধ্যে বেশিরভাগ শিশু এবং বৃদ্ধ। এছাড়া প্রতিদিনই বর্হিবিভাগে চিকিৎসা নিতে শীত জনিত রোগীরা ভিড় জমাচ্ছে। তিনি আরও বলেন, শীতের কারণে শিশুরা ডায়রিয়া, জ¦র সর্দি-কাশি রোগে আক্রান্ত হচ্ছে। এজন্য তিনি শিশু ও বয়স্ক ব্যক্তিদের তীব্র শীত থেকে রক্ষা পেতে তাদের প্রতি বেশি যত্নশীল হতে বলেছেন। শীতের তীব্রতা শুরু হলেও এখন পর্যন্ত মিলেনি সরকারি গরম কাপড়।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী বলেন, শীতার্থদের জন্য গরম পোশাকের চাহিদা প্রেরণ করা হয়েছে বরাদ্ধ আসা মাত্র গরিব শীতার্থদের মাঝে গরম পোশাক বিতারণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানুষ

২৭ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ