Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘন কুয়াশায় বিপর্যস্ত জনজীবন ট্রেন-বাসের সিডিউল বিপর্যয়

আদমদীঘি (বগুড়া) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কয়েকদিনের দুর্যোগপূর্ণ আবহাওয়া ঘন কুয়াশা ও তীব্র শীতে পশ্চিম বগুড়ার আদমদীঘি, সান্তাহার ও এর আশপাশ এলাকার মানুষ কাবু হয়ে পড়েছে। ঘন কুয়াশা আর হারকাপানো তীব্রশীতে ট্রেন ও বাসের সিডিউল বিপর্যস্ত হয়ে পরেছে। এতে দেখা দিয়েছে জনদুর্ভোগ।
গত কয়েক দিনের দুর্যোগপূর্ণ আবহাওয়া ঘন কুয়াশা ও তীব্র হারকাপানো শীতে শিশু, আদমদীঘি, সান্তাহার ও এর আশপাশ এলাকার মানুষ কাবু হয়ে পড়েছে। শীতের তীব্রতা বাড়ার কারণে এসব এলাকার নারী, পুরুষসহ বিভিন্ন বয়সের শত শত ব্যাক্তি শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে। এসব আক্রান্ত রোগীরা স্থানীয় বিভিন্ন ক্লিনিক ও চিকিৎসালয়ে চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে। হাড় কাপানো শীতের কারণে দিনদিন শীতজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। তীব্র শীতের সাথে ঘন কুয়াশার কারণে গতি কমেছে ট্রেন বাসসহ যাত্রী পরিবহনের। ফলে ট্রেনের সিডিউল বিপর্যয়ের কারণে দিনাজপুর থেকে ঢাকাগামী আন্তনগর একতা, দ্রতযান, নীলফামারী থেকে নীলসাগর, লালমনির হাট থেকে লালমনি এক্সপ্রেস, রংপুর থেকে রংপুর এক্সপ্রেসসহ উত্তরাঞ্চলের সাথে দক্ষিণাঞ্চলের চলাচলকারী ট্রেনগুলো ৪/৫ ঘন্টা বিলম্বে চলাচর করছে। এছাড়াও ঢাকাগামী বাসগুলো ১০ থেকে ১২ ঘন্টা বিলম্বে চলাচল করছে বলে জানা গেছে। ফলে যাত্রী এবং সর্বসাধারণ ও শ্রমজীবি মানুষরা পড়েছে দুর্ভোগে। চাকুরীজীবি ও প্রয়োজনীয় কাজ ছাড়া বাসাবাড়ি থেকে বাইরে বের হচ্ছেনা কেউ। সন্ধ্যা নামার সাথে সাথে শহরের দোকান পাট বন্ধ হয়ে যাওয়ায় শহরগুলো হয়ে পরছে জনজীবন শুন্য। শীত বস্ত্রের অভাবে শীতে কাহিল হয়ে পড়েছে হতদরিদ্র পরিবার ও রেল স্টেশনে আশ্রয় নেয়া ছিন্নমূল মানুষরা। এদিকে গত কয়েকদিন শীত বস্ত্রের দোকানগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড় জমায় বেচাকেনা বেড়ে যাওয়ায় দোকানীরা চরা দামে বিক্রি করছে সবধরনের শীত বস্ত্র। ক্রেতারা জানান, ১শ’ টাকার জিনিস ২শ’ টাকা, ২শ’ টাকার জিনিস ৪ শ’ টাকা নিচ্ছে। এছাড়ও কৃষি কাজে নেমে এসেছে স্থবিরতা। ঘন কুয়াশা আর তীব্র শীতে শীতকালীন সবজি ও ইরি বোরো ধানের বীজতলার ক্ষতির আশঙ্কাা দেখা দিয়েছে। বিশেষ করে আলু সরিষার ক্ষেত নিয়ে কৃষকরা বেশি চিন্তিত। একটানা বিরুপ আবহাওয়া থাকলে আলু সরিষার ফলন বিপর্যয় ঘটতে পারে বলে কৃষকরা জানিয়েছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘন কুয়াশা

২২ ফেব্রুয়ারি, ২০২২
২৫ ডিসেম্বর, ২০২১
২৫ ডিসেম্বর, ২০২১
২৮ নভেম্বর, ২০২১
২৫ জানুয়ারি, ২০২১
১৪ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ