Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

জাবি’র ক্যারিয়ার ক্লাব

প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

পড়ন্ত বিকেলে চায়ের কাপের আড্ডাটা বেশ জমে উঠেছিল। অগত্যা ‘ক্যারিয়ার’ ঢুকে পড়ল আড্ডায়। পড়া-লেখা শেষে কে কি করবে? শুরু হল ভিন্ন প্রতিক্রিয়া। আরে লেখা-পড়া আগে শেষ হোক তারপর না হয় দেখা যাবে। পাত্তাই দিল না অনেকে। পলাশ এবং রিপন অবশ্য বেশ গুরুত্ব দিল কথাটায়। কারণ তাদের পড়ালেখা যে আর দু-এক বছরের মধ্যেই শেষ হয়ে যাবে। তারা পরিকল্পনা করল নিজেরা এখন থেকে ক্যারিয়ার কেন্দ্রিক পড়ালেখা করে প্রস্তুতি নিবে। কিন্তু তার আগে তো জানা দরকার ক্যারিয়ার সম্পর্কে। তাহলে কি করা যায়? হ্যাঁ একটা ক্লাব গঠন করা যায়। যার কাজ হবে ক্যারিয়ার নিয়ে জানাশোনা এবং পড়ালেখা করা। শুধু নিজেরা নয়, অন্যদেরও যেন উপকার হয়। সেই লক্ষ থেকে কিছু দিনের মধ্যেই গঠন করা হল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব। বলছিলাম ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসের কথা।
বসার জন্য একটা রুম নেই বলে নওয়াব ফয়জুন্নেসা হলের সামনের একটি যাত্রী ছাউনিতে তারা অস্থায়ীভাবে বসে এখন। প্রশাসন কর্তৃক একটা রুমের ব্যবস্থা দ্রুত হবে বলে আশা করছেন সভাপতি মাসুদ রেজা। এখন তারা এখানেই কাজ সারছেন। এর নাম দিয়েছেন ‘ক্যারিয়ার সেন্টার’। এখানে তারা প্রতি বুধবার নিজেদের মধ্যে ইংরেজি অনুশীলন করেন। সোমবার ব্যাংক জব এবং শনিবার স্কিল ডেভেলপমেন্ট, ভাইভা, সিভি প্রস্তুতকরণ, প্রেজেন্টেশান প্রস্তুতকরণ প্রভৃতি বিষয়ে ক্লাবের সদস্যরা অনুশীলন করে। সদস্যদের বাইরেও যে কেউ আসতে পারে এসব আয়োজনে। সামনে বিসিএস এবং বিদেশে উচ্চ শিক্ষার উপরেও তারা অনুশীলনপর্ব যুক্ত করবে বলে জানান প্রচার ও প্রকাশনা সম্পাদক মনোয়ার হোসেন।
বাইরে থেকেও প্রশিক্ষক নিয়ে আসেন নিজেদের স্কিল ডেভেলপমেন্টের জন্য। আবার মাঝে মাঝে বড় পরিসরে আয়োজন করা হয় ক্যারিয়ার কেন্দ্রিক নানান অনুষ্ঠান। এই তো সেদিন ২৪, ২৫ এবং ২৬ মে তিন দিন ব্যাপি ‘ক্যারিয়ার প্লানিং উৎসব এবং নবীন বরণ অনুষ্ঠান-২০১৬’ পালন করা হল। ২৪ মে দুপুর বারটায় ক্যারিয়ার সেন্টার (নওয়াব ফয়জুন্নেসা হলের সামনে) থেকে র‌্যালি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন পথ প্রদক্ষিণ শেষে বিকেলে অনুষ্ঠানের সূচি নিয়ে সংবাদ সম্মেলন করা হয়। পরের দিন ২৫ মে বিকেলে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেয়া হয়। পরে নবীন শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার শুরুতেই ক্যারিয়ার নিয়ে সচেতন করার উদ্দেশ্যে সেমিনার অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় বক্তব্য রাখেন, স্কয়ার গ্রুপের মালিক এবং প্রধান তপন চৌধুরী, নাভিদ কমেডি ক্লাবের প্রতিষ্ঠাতা নাভিদ মাহবুব, রেকিড বেঙ্কিসার বাংলাদেশ’র ট্রেড এন্ড চ্যানেল ডেভেলপমেন্টের প্রধান সালাউদ্দীন আহমেদ তারেক, বাংলাদেশ-শ্রীলঙ্কার ক্লাস্টার‘র সেলস ডিরেক্টর কাজি আরিফ জামান প্রমুখ। এই অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হাজারের অধিক অংশগ্রহণকারী ছিল বলে দাবি করেন ক্লাবের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দীক নাঈম।
ক্লাবের উপদেষ্টা ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষক মেহেদী ইকবাল বলেন, শিক্ষার্থীদের ভালই সাড়া পাচ্ছি আমরা। সব মিলিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব শিক্ষার্থীদের সহায়ক হিসেবে এগিয়ে যাচ্ছে।
ষ ওয়ালীউল্লাহ মিঠু, ছবি : মো. সফিউল আলম প্রধান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ