Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

বিজিই বিভাগের সভাপতিকে নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি

বশেমুরবিপ্রবি

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম



গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগের সভাপতি আব্দুল্লাহ-আল-জোবায়েরকে নিয়ে পাল্টাপাল্টি কর্মসূচি পালন করছে বিভাগের শিক্ষার্থীরা। পাল্টাপাল্টি কর্মসূচির ফলে ৬ দিন ধরে বন্ধ রয়েছে বিভাগটির ক্লাস-পরীক্ষা।
সভাপতির অপসারণ দাবিতে বিজিই বিভাগের শিক্ষার্থীদের এক অংশ গত বুধবার থেকে একাডেমিক ভবনে নিজেদের বিভাগের সামনে অবস্থান কর্মসূচি পালন করে আসছে। তারা সভাপতি আবদুল্লাহ-আল-জোবায়েরের বিরুদ্ধে অকারণে কারণ দর্শানোর নোটিশ, মানসিকভাবে হয়রানিসহ মোট ৮টি অভিযোগ তুলে ধরে বলেন, সভাপতির পদ থেকে তার অপসারণ চাই। বিভাগের ১ম, ২য় ও ৩য় বর্ষের কোন ক্লাস তিনি নিতে পারবেন না। সেই সাথে ভবিষ্যতে বিভাগের কোন শিক্ষার্থীকে তিনি মানসিকভাবে হয়রানি করতে পারবেন না।
এদিকে ওই শিক্ষকের বিরুদ্ধে আনিত সকল অভিযোগ মিথ্যা ও ষড়যন্ত্রমূলক বলে গতকাল দুপুরে জয় বাংলা চত্বরে বিভাগটির শিক্ষার্থীদের অপর অংশ মানববন্ধন করে। তারা বলেন, আমাদের শিক্ষক সম্পূর্ণ নির্দোষ।
বিভাগটির চতুর্থ বর্ষের শিক্ষার্থী সানজিদা পারভীন বলেন, কিছুসংখ্যক শিক্ষার্থীর ইন্ধনে তারা আমাদের শিক্ষকের বিরুদ্ধে এই আন্দোলন করছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ থাকবে সুষ্ঠু তদন্ত করে দোষীদের শাস্তির আওতায় আনা হোক।
বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) বিভাগের সহকারী অধ্যাপক ও সভাপতি আব্দুল্লাহ-আল জোবায়ের বলেন, একজন শিক্ষক হিসেবে আমি কখনও কাউকে হয়রানি করতে পারি না। আর এ পর্যন্ত আমি অকারণে কাউকে কারণ দর্শানোর নোটিশ দেইনি এবং কোন শিক্ষার্থীর বিরুদ্ধে কোন ধরনের শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এছাড়া বিভাগের কিছু প্রতিবন্ধকতা থাকার কারণে সবসময় সবকিছু করা সম্ভব হয়ে ওঠে না।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভিসি অধ্যাপক ড. মো. শাহজাহান বলেন, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাল্টাপাল্টি কর্মসূচি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ