Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ০৫ ফাল্গুন ১৪২৬, ২৩ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

খাশোগি হত্যায় সউদী আরবে ৫ জনের মৃত্যুদণ্ড

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত করে পাঁচ জনকে মৃত্যুদণ্ড এবং তিন জনকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছে সউদী আরবের একটি আদালত। সরকারি আইজীবীর পক্ষ থেকে এই সাজার কথা জানানো হয়। সউদী রাজপরিবারের কঠোর সমালোচক ছিলেন খাশোগি। তাকে হত্যার পিছনে সউদী রাজপরিবারের হাত থাকতে পারে বলে অনেকে সন্দেহ করলেও এবার এই রায়ের মাধ্যমে সেই সন্দেহ অনেকটাই অমূলক প্রমাণিত হলো।

সউদী পাবলিক প্রসিকিউটর শালান আল-শালান গতকাল সোমবার এই মামলার প্রাথমিক রায় পড়ে শোনান। তিনি বলেন, সউদী রাজপরিবারের প্রাক্তন পরামর্শদাতা সৌউদ আল-কাহতানির বিরুদ্ধে তদন্ত করা হলেও তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়নি। তাই তাকে মুক্তি দেওয়া হয়েছে। এই মামলায় যে মোট ১১ জন অভিযুক্ত তারা সকলেই সউদীর নাগরিক। এই হত্যার ঘটনায় বিদেশী কোনও গুপ্তচরের হাত থাকতে পারে বলে প্রথমিক তদন্তে অনুমান করা হয়েছিল। কিন্তু পরে তদন্ত করে দেখা যায় সেই ধারনা একেবারেই ভুল।

উল্লেখ্য, ২০১৮ সালের ২ অক্টোবর বিবাহ সংক্রান্ত কাগজ আনতে তুরস্কস্থ সউদী কনসুলেটে যান খাশোগি। এরপর থেকেই তিনি নিখোঁজ ছিলেন। তখন থেকেই তুরস্ক অভিযোগ করে আসছে তাকে হত্যা করা হয়েছে। আমেরিকার গোয়েন্দা সংস্থা সিআইএ ও বেশ কিছু ইউরোপীয় সরকার অভিযোগ করে, খাশোগিকে হত্যা করতে সউদী প্রিন্স মোহাম্মদ সালমান নির্দেশ দিয়েছিলেন। তার নির্দেশেই খাসোগিকে খুন করা হয়েছিল বলে জানা গিয়েছে।

তবে সউদীর যুবরাজ এই অভিযোগ সবসময়ই অস্বীকার করে এসেছেন। পরে সউদী সরকার স্বীকার করে কনসুলেটের ভিতরে কর্মকর্তাদের সঙ্গে ধস্তাধস্তিতে খাশোগি নিহত হয়েছেন। সউদীর যুবরাজও রাষ্ট্রীয় নেতা হিসেবে খাশোগির হত্যাকাণ্ডে তার নির্দেশনার ভুল ব্যাখা করা হয়েছিল বলে স্বীকার করেছেন।

আন্তর্জাতিক মহলের চাপে খাগোশি হত্যার ঘটনায় ১১ জন সউদী সন্দেহভাজনকে দোষী সাব্যস্ত করে বিচার কার্যক্রম শুরু করে সউদী সরকার। এবার সেই বিচারের রায় প্রদানের মাধ্যমে অনেকটা দায়মুক্ত হলো সউদী সরকার। সূত্র : নিউ ইয়র্ক টাইমস।

 

 



 

Show all comments
  • আমিরুল মোমিনুল আলমগীর ২৫ ডিসেম্বর, ২০১৯, ৯:২৪ পিএম says : 0
    উদুর পিন্ডি বুদুর ঘাড়ে। বাংলাদেশের বিচার ব্যবস্থার মত অবস্থা।
    Total Reply(0) Reply
  • আমিরুল মোমিনুল আলমগীর ২৫ ডিসেম্বর, ২০১৯, ৯:২৪ পিএম says : 0
    উদুর পিন্ডি বুদুর ঘাড়ে। বাংলাদেশের বিচার ব্যবস্থার মত অবস্থা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খাশোগি হত্যা


আরও
আরও পড়ুন