Inqilab Logo

ঢাকা শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৪ আশ্বিন ১৪২৭, ০১ সফর ১৪৪২ হিজরী

চমক আসছে আওয়ামী লীগের ৩৯ পদে

ঘোষণা আজ অথবা কাল

ইয়াছিন রানা | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

চমক আসছে আওয়ামী লীগের ৩৯ পদে। ৮১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটিতে ৪২ পদের নাম ঘোষণা হলেও নেতাকর্মীদের কাক্সিক্ষত কোন চমক আসেনি। সাদামাটা ভাবেই আওয়ামী লীগের সম্মেলন শেষ হয়েছে। দলের হাই-কমান্ড সূত্রে জানা গেছে, আজ দলের সভাপতিমণ্ডলীর বৈঠকে ৯টি সম্পাদকীয় ও দুটি উপসম্পাদকীয় এবং ২৮ সদস্য পদসহ মোট ৩৯টি পদে কারা আসবেন তা চূড়ান্ত করা হবে। এতে বড় ধরণের চমক আসবে। বেশির ভাগ পদে দেখা যাবে নতুন মুখ। আজ রাতে বা আগামীকাল কমিটি ঘোষণা করা হতে পারে। এ নিয়ে কেন্দ্রীয় কমিটির পদ পেতে দৌড়ঝাপ চালাচ্ছেন সাবেক ছাত্রলীগের নেতা ও নারী নেত্রীরা।

আওয়ামী লীগের ২১তম সম্মেলন শেষ হয়েছে ২০ ও ২১ ডিসেম্বর। সম্মেলনের দ্বিতীয় দিন কাউন্সিলর অধিবেশনের নবম বারের মত আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন শেখ হাসিনা এবং দ্বিতীয় বারের মত সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন ওবায়দুল কাদের

ঘোষিত কমিটিতে তিন জন সাংগঠনিক সম্পাদক, তথ্য ও গবেষণা, উপ-দফতর, উপ-প্রচার, অর্থ, কোষাধ্যক্ষ, শিল্প ও বাণিজ্য, শ্রম ও জনশক্তি, ধর্ম সম্পাদকের নাম ঘোষণা করা হয়নি। এসব পদে নতুন মুখ আসবে বলে জানা গেছে। এছাড়া কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ২৮ সদস্যপদে বেশ কিছু নতুন নাম আসতে পারে। বাদ পড়া মন্ত্রিপরিষদের সদস্য তিনজন সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, এনামুল হক শামীম, ব্যারিস্টা মহিবুল হাসান নওফেলকে কার্যনির্বাহি সদস্য করা হতে পারে।

রেওয়াজ ও গঠনতন্ত্র অনুযায়ী কাউন্সিলের পর প্রেসিডিয়াম সদস্যদের সঙ্গে বৈঠক করে আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্যপদে নেতা মনোনীত করার বিধান আছে। গঠনতন্ত্রের ১৯ ধারায় এ বিষয়ে বলা হয়েছে- ‘বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি গঠনতন্ত্রের ১৮ ধারায় বর্ণিত কার্যনির্বাহী সংসদের ২৮ জন সদস্য সভাপতিমণ্ডলীর সহিত আলোচনাক্রমে মনোনয়ন দান করিবেন এবং উক্ত মনোনয়ন কাউন্সিল অধিবেশন সম্পন্ন হওয়ার ২১ দিনের মধ্যে ঘোষিত হইবে।

এ বিষয়ে আওয়ামী লীগের প্রেসিডিয়ামের নতুন সদস্য আবদুর রহমান বলেন, প্রেসিডিয়ামের প্রথম বৈঠকে মূলত কমিটি সংক্রান্ত ব্যাপারেই আলোচনা হবে। এ ছাড়া দায়িত্ব বণ্টন এবং কীভাবে টিমওয়ার্ক গড়ে তোলা যায়, তা নিয়ে আলাপ-আলোচনা হবে। সংগঠনকে কীভাবে তৃণমূল থেকে নতুন উদ্যমে সাজিয়ে-গুছিয়ে আনা যায় সে আলোচনা হবে।



 

Show all comments
  • ডাঃ ছাইফুল মজুমদার ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    "সে জাতি কখনোই কল্যান/সফলতা লাভ করতে পারবে না, যদি তাদের স্বীয় শাসনভার কোন নারীর হাতে/উপর অর্পন করে"। ***বুখারী, তিরমিযী, নাসাঈ।
    Total Reply(0) Reply
  • S M Shariful Islam ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    আমাদের চাওয়া আশার কোন মূল্য নাই
    Total Reply(0) Reply
  • Kaiser Hamid ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:৫১ এএম says : 0
    আবারো দেশকে অবরুদ্ধ করে দেওয়া সেই শাজাহান খান সামনে আরো কঠিন খেলা হবে।
    Total Reply(0) Reply
  • Ahmod Hosain ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    স্বাধীনতার পর থেকে মানুষ সব দলেরই পরবর্তন কমবেশী দেখছে।মানুষ প্রকৃত পক্ষে বোতলের পরিবর্তন নয় মদের পরিবর্তন দেখতে চাই।
    Total Reply(0) Reply
  • Zillur Rahaman ২৪ ডিসেম্বর, ২০১৯, ১২:৫২ এএম says : 0
    শাজাহান খানের প্রমোশন হয়ে প্রেসিডিয়াম সদস্য হয়েছে, তাহলে পরিবহন ধর্মঘট আরো গতিশীল হবে। আমরা ঘনঘন পরিবহন ধর্মঘট দেখতে পাবো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ

১৩ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ