Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নারীদের জন্য উপজেলাভিত্তিক চাকরি মেলা আয়োজন করতে স্থায়ী কমিটির সুপারিশ

বাসস | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ২:০০ পিএম

জনশক্তি প্রেরণের কার্যক্রমে আরো সচেতনতা বাড়াতে শুধু নারীদের জন্য উপজেলাভিত্তিক চাকরি মেলা আয়োজনের সুপারিশ করেছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সোমবার সংসদ ভবনে অনুষ্ঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ এবং মো. সাদেক খান অংশগ্রহণ করেন।

বৈঠকে জানানো হয়, বাংলাদেশ থেকে মরিশাসে কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হয় ১৯৯২ সালে। ২০১৮ সালে ৬ হাজার ৬০৮ জন এবং এ বছরের নভেম্বর পর্যন্ত ৬ হাজার ৯৩২ জন কর্মী বাংলাদেশ থেকে মরিশাসে গেছেন। ১৯৯২ থেকে ২০১৯ এর নভেম্বর মাস পর্যন্ত মরিশাসে গমনকারী মোট বাংলাদেশি কর্মীর সংখ্যা ৬৮ হাজার ৮৩২ জন। বাংলাদেশি কর্মীদের স্বার্থরক্ষা এবং সুষ্ঠু নিয়মতান্ত্রিক, সুশৃঙ্খল ও কাঠামোবদ্ধ প্রক্রিয়ায় মরিশাসে কর্মী নিয়োগের বিষয়ে ইতোমধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

বিগত ৬ষ্ঠ বৈঠকের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি, মরিশাস ও সিসেল-এ জনশক্তি প্রেরণের সর্বশেষ পরিস্থিতি, বিদেশে জনশক্তি প্রেরণের লক্ষ্যে অভিবাসন খরচ নির্ধারণ এবং বাস্তবায়নকল্পে মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ব্যবস্থা সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।
বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ল সচিব মো. সেলিম রেজাসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশি¬ষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ