Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বকেয়া বেতন-ভাতার দাবীতে কারখানায় বিক্ষোভ-ভাংচুর, আহত ২০

সাভার থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ৫:১২ পিএম

ঢাকার সাভারে বকেয়া বেতন-ভাতার দাবীতে কারখানায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে তৈরী পোশাক কারখানার কয়েক শ’ শ্রমিক। দাবী আদায়ে বিক্ষুদ্ধ শ্রমিকরা কারখানার কর্মকর্তাদের অবরুদ্ধ করে ব্যাপক ভাংচুর ও ইটপাটকেল নিক্ষেপ করে। অবরোধ করে রাখে ঢাকা-আরিচা মহাসড়ক। পরে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।
এসময় উভয় পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনায় কমপক্ষে ২০ জন শ্রমিক আহত হয়েছে।
মঙ্গলবার দুপুরে সাভারের বিরুলিয়া সড়কের শাহীবাগ এলাকায় অবস্থিত আজিম গ্রুপের প্রতিষ্ঠান ‘গ্লোবাল আউটার ওয়্যার লিমিটেড ও গ্লোবাল ফ্যাশন গার্মেন্টস লিমিটেড’ কারখানায় এ ঘটনা ঘটে।
এদিকে শ্রমিক অসন্তোষের মুখে পরিস্থিতি নিয়ন্ত্রনে কারখানা দুটি একদিনের সাধারন ছুটি ঘোষনা করেছে কর্তৃপক্ষ।
পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়য়, আজিম গ্রুপের গ্লোবাল আউটার ওয়্যার লিমিটেড ও গ্লোবাল ফ্যাশন গার্মেন্টস লিমিটেড কারখানার প্রায় ৭ হাজার শ্রমিক গত সোমবার থেকে তাদের নভেম্বর মাসের বকেয়া বেতন-ভাতার দাবীতে কর্মবিরতীসহ বিক্ষোভ করে আসছে।
মঙ্গলবার সকালেও শ্রমিকরা কারখানায় প্রবেশের পর কাজ না করে দাবী আদায়ে কর্মবিরতীসহ বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে কিছু শ্রমিক কারখানার কর্মকর্তাদের অবরুদ্ধ করে ভিতরে ব্যাপক ভাংচুর চালায়।
এঘটনায় কারখানায় সাধারন ছুটি ঘোষনা করা হলে শিল্প পুলিশের সদস্যরা শ্রমিকদেরকে নিরাপদে কারখানা থেকে বের করে দেন। কিন্তু বিক্ষুদ্ধ শ্রমিকরা কারখানার মূল ফটকে অবস্থান নিয়ে দাবী আদায়ে বিক্ষোভ ও পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল ছুড়তে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশ কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপসহ লাঠিচার্য করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।
পরে শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডের কাচা বাজারের সামনে সড়ক অবরোধ করে দেয়। পরে পুলিশ এসে লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে।
সংঘর্ষের ঘটনায় কারখানার দুই কর্মকর্তাসহ কমপক্ষে ২০ জন শ্রমিক আহত হয়েছে।
কারখানার সুইং অপারেটর জহিরুল ইসলাম, মোঃ শাহিন ও মোঃ লিটন বলেন, আমাদের এক মাসের বেতন বকেয়া রয়েছে যা গত রবিবার পরিশোধের কথা ছিলো। কিন্তু কর্তৃপক্ষ রবিবার কিছু শ্রমিককে বেতন দিলেও বাকীদের বিষয়ে কোন সিদ্ধান্ত জানায়নি।
মঙ্গলবার শ্রমিক বিক্ষোভের মুখে কারখানার ব্যবস্থাপক (অপারেশন) মোঃ জাহিদুল হক ও সহকারী ব্যবস্থাপক (কোয়ালিটি) মইনুল ইসলাম আগামী ৩০ ডিসেম্বর বকেয়া বেতন পরিশোধের কথা জানালে শ্রমিকরা উত্তেজিত হয়ে উঠে। এসময় কারখানার নিজস্ব বাহিনী দিয়ে শ্রমিকদের উপর হামলা চালানো হয় বলে অভিযোগ করেন তারা।
আজিম গ্রুপের ব্যবস্থাপক (প্রশাসন ও অর্থ) এম.এ আকবর বলেন, আমরা প্রতিমাসে নির্দিষ্ট সময়ে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করে থাকি। কিন্তু সম্প্রতি কারখানায় কাজ কমে যাওয়ায় এই মাসে আমাদের বেতন পরিশোধে সময় লাগছে। তবে খুব শিঘ্রই শ্রমিকদের যাবতীয় পাওয়ানা পরিশোধ করা হবে বলে জানান তিনি।
শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মাহমুদ নাসের জনি বলেন, বর্তমানে পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রনে রয়েছে। বিক্ষুদ্ধ শ্রমিকরা কারখানায় ভাংচুরের পাশাপাশি সড়কে অবস্থান নিয়ে যানচলাচলে বিঘœ ঘটনালে আমরা তাদেরকে সরিয়ে দেই। এছাড়া যে কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রনে কারখানায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। প্রস্তুত রয়েছে পুলিশের বিশেষ সাজোয়া যান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রমিক বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ