Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রেক্সিট জেরে মুডিস সূচকে অবনমন

প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার পক্ষে যুক্তরাজ্যবাসী রায় আসার পর আন্তর্জাতিক ঋণমাণ সংস্থা মুডিসের সূচকে যুক্তরাজ্যের অবনমন ঘটেছে। বিবিসি বলছে, দীর্ঘমেয়াদি অনিশ্চয়তার ইঙ্গিতের কারণে যুক্তরাজ্যের সূচক স্থিতিশীল থেকে ঋণাত্মক করা হয়েছে বলে জানিয়েছে ঋণমাণ সংস্থা মুডিস। সংস্থাটি জানিয়েছে, গণভোটের ফলাফলে দেশটির মধ্যবর্তী প্রবৃদ্ধির চিত্রে একটি ঋণাত্মক ছাপ পড়েছে। এ কারণেই সূচকে অবনমন ঘটানো হয়েছে। সংস্থাটি আরো বলেছে, ইইউ-র বাজেটে যুক্তরাজ্যকে আর অর্থ যোগান দিতে হবে না, এই আর্থিক সাশ্রয় অর্থনীতির নিম্ন প্রবৃদ্ধির ঋণাত্মক প্রভাবকে ছাড়িয়ে যাবে। মুডিস আরো জানিয়েছে, এগিয়ে থাকা অর্থনীতিগুলোর মধ্যে সবচেয়ে বেশি বাজেট ঘাটতিতে আছে যুক্তরাজ্য। গণভোটে ইইউ থেকে বের হয়ে যাওয়ার পক্ষে সংখ্যাগরিষ্ঠ যুক্তরাজ্যবাসী ভোট দেওয়ার পর ইইউ-এ থাকার পক্ষে অবস্থান নেয়া দেশটির প্রধানমন্ত্রী জেমস ক্যামেরন আসছে শরতে ক্ষমতা থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এর পরপরই আন্তর্জাতিক ঋণমাণ সংস্থা মুডিস তার মূল্যায়ন প্রকাশ করল। জানা গেছে, ইতোমধ্যে যুক্তরাজ্যকে দ্রুত ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ত্যাগের আলোচনা শুরু করার জন্য প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের উপর চাপ সৃষ্টি করেছেন ইইউ নেতারা। এ ব্যাপারে দীর্ঘসূত্রিতা দীর্ঘস্থায়ী অনিশ্চয়তার সৃষ্টি হবে বলে মত দিয়েছেন তারা। ইউরোপীয় কমিশনের প্রধান জঁ ক্লদে জাঙ্কার জোর দিয়ে বলেছেন, (যুক্তরাজ্য সরে যাওয়ার সিদ্ধান্ত নিলেও) ইউরোপীয় ইউনিয়নের বাকি ২৭ সদস্য রাষ্ট্র একসঙ্গে পথ চলবে। তিনি আরো বলেন, এটি কোনো বন্ধুত্বপূর্ণ বিচ্ছেদ নয় আবার কোনোভাবেই কঠিন প্রেমের সম্পর্কও না।
বৃহস্পতিবার যুক্তরাজ্যে ইইউ-তে থাকা না থাকা নিয়ে গণভোট অনুষ্ঠিত হয়। এতে ৫২ শতাংশ ব্রিটিশ ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার পক্ষে এবং ৪৮ শতাংশ মানুষ ইইউ য়ে থাকার পক্ষে ভোট দেয়। এরপরই পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তিনি যুক্তরাজ্যের ইইউ ত্যাগের প্রক্রিয়া শুরুর বিষয়টি ছেড়ে দেন নতুন প্রধানমন্ত্রীর ওপর। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেক্সিট জেরে মুডিস সূচকে অবনমন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ