Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুবিধাজনক অবস্থানে শেখ রাসেল

উত্তর বারিধারার বিদায়

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৯, ৯:৫৪ পিএম

মৌসুম সূচক টুর্নামেন্ট টিভিএস ফেডারেশন কাপ থেকে বিদায় নিলো বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ (বিসিএল) থেকে উঠে আসা উত্তর বারিধারা ক্লাব। ‘ডি’ গ্রুপে টানা দুই হারে তাদের ছিটকে পড়তে হলো। শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে ১-০ গোলের হার দিয়ে এবার মৌসুম শুরু করে উত্তর বারিধারা। ফেডারেশন কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের বিপক্ষে শুরুতে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয় নবাগতদের। মঙ্গলবার বিকেলে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দিনের প্রথম ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ২-১ গোলে হারায় বারিধারাকে। বিজয়ী দলের হয়ে গিনির ফরোয়ার্ড ইসমাইল বাঙ্গুরা ও জাপানি মিডফিল্ডার নোরিতো হাসহিগুচি একটি করে গোল করেন। বারিধারার পক্ষে একমাত্র গোলটি করেন গাম্বিয়ান ফরোয়ার্ড ডারবোয়ে। এই জয়ে দুই ম্যাচে ৪ পয়েন্ট পেয়ে কোয়ার্টার ফাইনালে ওঠার লাড়াইয়ে টিকে থাকলো মুক্তিযোদ্ধা। সমান ম্যাচে কোন পয়েন্ট নেই বারিধারার। ফলে টুর্নামেন্ট থেকে তাদের বিদায় প্রায় নিশ্চিতই হলো।

একই মাঠে সন্ধ্যায় অনুষ্ঠিত ‘ডি’ গ্রুপের আরেক ম্যাচে ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব গোলশূণ্য ড্র করে শেখ রাসেল ক্রীড়া চক্রের বিপক্ষে।

নিজেদের প্রথম ম্যাচে মুক্তিযোদ্ধা ১-১ গোলে ড্র করেছিল ঢাকা মোহামেডানের বিপক্ষে। ফলে উত্তর বারিধারা বিপক্ষে জয়ের লক্ষ্যেই কাল মাঠে নামে তারা। তবে শুরুতেই পিছিয়ে পড়ে মুক্তিযোদ্ধা। প্রথমার্ধের শেষ দিকে গোল হজম করলেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ঠিকই তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে দলটি।

মঙ্গলবার ম্যাচের শুরু থেকেই মুক্তিযোদ্ধার সঙ্গে সমান তালে লড়ে উত্তর বারিধারা। ফলে প্রথমার্ধের একটি সুযোগ কাজে লাগিয়ে এগিয়েও যায় তারা। আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা চললেও ম্যাচের ৪০ মিনিটে বারিধারার মিডফিল্ডার নয়ন মিয়ার বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে ঠান্ডা মাথায় লক্ষ্যভেদ করেন ল্যান্ডিং ডারবোয়ে (১-০)। তবে পাঁচ মিনিটের ব্যবধানেই সমতায় ফিরে মুক্তিযোদ্ধা। প্রথমার্ধের যোগকরা সময়ে (৪৫+২ মিনিট) তাদের জাপানি মিডফিল্ডার নোরিতোর কাছ থেকে পাওয়া বল সারোয়ার জামান নিপু বাড়ান ইসমাইল বাঙ্গুরাকে। গিনির এই ফরোয়ার্ড বল ধরে নিখুঁত শটে গোল করে দলকে ম্যাচে ফেরান (১-১)। ড্র নিয়েই দু’দল বিরতিতে যায়। তবে দ্বিতীয়ার্ধের শুরু থেকে এগিয়ে যাওয়ার জন্য আক্রমণাতœক ফুটবল খেলে মুক্তিযোদ্ধা। সফলও হয় তারা। ধারাবাহিক আক্রমণের মুখে ম্যাচের ৭৪ মিনিটে এগিয়ে যায় মুক্তি। এসময় মাহাদী হাসান রয়েলের থ্রু পাস ধরে জোরালো শটে গোল করেন নোরিতো (২-১। উত্তর বারিধারা গোলরক্ষক আজাদ ঝাঁপিয়ে পড়েও আটকাতে পারেননি বল। ম্যাচের বাকি সময় আর কোন গোল না হওয়ায় শেষ পর্যন্ত জয় নিয়েই মাঠ ছাড়ে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র।

এদিকে মোহামেডান-শেখ রাসেল ম্যাচ ড্র হওয়ায় লাভ হলো রাসেলই। তারা দু’ম্যাচে ৪ পয়েন্ট পেয়ে শেষ আটের পথে এগিয়ে গেল। সমান ম্যাচে মোহামেডানের সংগ্রহ ২ পয়েন্ট। কোয়ার্টার ফাইনালে যেতে হলে শেষ ম্যাচে মোহামেডানকে জিততেই হবে উত্তর বারিধারার বিপক্ষে। আর মুক্তিযোদ্ধা-শেখ রাসেলের মধ্যকার ম্যাচে যে কোন এক দলকে হারতে হবে। তবেই সাদাকালোরা সুযোগ পাবে শেষ আটে খেলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ