Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াসে কাঁপছে কাশ্মীর, পাইপে পানিও সরছে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৯, ৪:৩৫ পিএম

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীর মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াসে কাঁপছে। গতকাল চলতি মৌসুমের সবচেয়ে শীতলতম রাত কাটিয়েছে তারা। শ্রীনগরসহ গোটা উপত্যকার মানুষ একটু রোদের দিকে তাকিয়ে আছে। দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, বড়দিনের আগের রাতে সবচেয়ে শীতলতম রাত কাটিয়েছেন কাশ্মীরবাসী।

আবহাওয়া দফতরের এক কর্মকর্তা বলেছেন, মঙ্গলবার জম্মু-কাশ্মীর ও লাদাখ জুড়ে ন্যূনতম তাপমাত্রা হিমাঙ্কের চেয়ে কয়েক ডিগ্রি নিচে নেমে গেছে। শ্রীনগরে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে গতরাতে। সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ৪ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নামলে স্বাভাবিকভাবে ব্যাহত হয় সেখানকার জনজীবন।
ভারতীয় টেলিভিশন এনডিটিভি তাদের প্রতিবেদনে বলছে, তীব্র ঠান্ডায় উপত্যকার ‘রাজধানী’ শ্রীনগরসহ জম্মু-কাশ্মীরে পানি সরবরাহও প্রায় বন্ধ। কেননা পাইপের মধ্যে দিয়ে পানি প্রবাহিত হওয়ার সময় তা জমে বরফ হয়ে যাচ্ছে। এর আগে গত ৮ ডিসেম্বর একইভাবে কাশ্মীরে তীব্র ঠান্ডা নেমেছিল।

আবহাওয়া দফতরের এক কর্মকর্তা জানান, উত্তর কাশ্মীরের গুলমার্গের স্কি-রিসোর্টে গতকাল মঙ্গলবার রাতে সর্বনিম্ন তাপমাত্রা মাইনাস ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রেকর্ড করা রয়েছে। তার আগের রাতে সেখানে তাপমাত্রা ছিল মাইনাস ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে দক্ষিণ কাশ্মীরের পেহেলগামে গত রাতের তাপমাত্রা মাইনাস ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। গোটা কাশ্মীর জুড়ে বরফের চাদর, সড়কে বাড়িতে কিংবা গাড়িতে বরফের স্তুপ জমে আছে। স্বাভাবিক চলাচল আর যাতায়ত দুরহ হয়ে পড়ায় ঘর থেকে বের হতে পারছে না সাধারণ মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ