Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

নারী উদ্যোক্তারাও এগিয়ে যাচ্ছেন : চট্টগ্রামে এনবিআর চেয়ারম্যান

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৯, ৭:৩০ পিএম

এদেশের সমৃদ্ধি হবে তাতে সন্দেহ নেই মন্তব্য করে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, ছোট থেকেই অনেকে বড় উদ্যোক্তা হচ্ছেন। শূন্য থেকে শুরু করে নারী উদ্যোক্তাদের অনেকে পণ্য রফতানিও করছেন। তিনি বুধবার হোটেল আগ্রাবাদে ১৩তম ইন্টারন্যাশনাল উইমেন'স এসএমই এক্সপোর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংকের উচিত নারী উদ্যোক্তাদের ঋণ নীতিমালা মনিটরিং করা। তারা যেন ঋণ পান। নারীরা ঋণখেলাপি হন এমনটা দেখা যায় না। এনবিআর চেয়ারম্যান বলেন, এত উদ্যোক্তা তৈরি হচ্ছে নিয়মিত। চট্টগ্রামে নারীরা সততা ও নিষ্ঠার সাথে ব্যবসা করে যাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, অন্য এলাকায় এমনটা বিরল। নারীর ক্ষমতায়ন হচ্ছে, তারাও এগিয়ে যাচ্ছেন। নারী উদ্যোক্তাদের মেলা আয়োজনের প্রশংসা করে তিনি বলেন, এক মাসের মেলা আরও এক সপ্তাহ বেশি চলেছে। এ মেলার মাধ্যমে আরও নতুন নতুন উদ্যোক্তা তৈরি হচ্ছেন।

তিনি নারী উদ্যোক্তাদের উদ্দেশে বলেন, ট্যাক্স ও ভ্যাট দেন কিনা সেটি খেয়াল রাখবেন। উৎপাদিত পণ্যের মূল্যের ওপর সরকারের প্রাপ্য ট্যাক্স ও ভ্যাট। যদি সরকারের হাতে টাকা না থাকে এত উন্নয়ন কীভাবে করবে। এটি সরকারের ন্যায্য পাওনা। যারা সামর্থ্যবান আইন অনুযায়ী সরকারকে কর দেওয়া তাদের কর্তব্য। জিডিপির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হতে হবে রাজস্ব বৃদ্ধির হার। তিনি বলেন, এদেশের মানুষ খুব মেধাবী। ছোট থেকে বড় উদ্যোক্তা হন। প্রচুর মানুষ আছে। তাই এদেশের সমৃদ্ধি হবে এতে সন্দেহ নেই। মানুষ বাড়ছে কিন্তু কোনো চাপ অনুভব হয় না। অভ্যন্তরীণ চাহিদা বাড়ছে।

উইমেন চেম্বারের প্রতিষ্ঠাতা মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান ও চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম। বক্তব্য রাখেন পুনাক সভানেত্রী মির্জা মাহাবুবা সোমা, এবি ব্যাংকের সিনিয়র অফিসার এসএম শাহজাহান, আবিদা মোস্তফা, নারী উদ্যোক্তা বেবী হাসান প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন উইমেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ড. মুনাল মাহবুব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনবিআর চেয়ারম্যান


আরও
আরও পড়ুন