Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

সাভার (ঢাকা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ১:৩৮ পিএম

বকেয়া বেতনসহ ছয় দফা দাবিতে সাভারে বিক্ষোভ করছেন একটি পোশাক করাখানার শ্রমিকরা।
আজ বৃহস্পতিবার বেলা ১১টার দিকে সাভারের রানা প্লাজার সামনে এ কর্মসূচি পালন করেছেন ‘আজিম গ্রুপ’র গ্লোবাল গার্মেন্টস লিমিটেড ও গ্লোবাল আউটওয়ার লিমিটেডের দুই শতাধিক শ্রমিক।
শ্রমিকরা জানান, কারখানায় চার থেকে পাঁচ মাস মাস যাবত শ্রমিকদের নিয়মিত বেতন-ভাতা এবং ওভারটাইমের টাকা হয় না। শ্রম আইনের নিয়ম ভেঙে প্রতি মাসের ২৮ বা ২৯ তারিখে বেতন দেয়া হয়, তাও আবার ভেঙে-ভেঙে। এ অবস্থায় গত ২৪ ডিসেম্বর শ্রমিকরা তাদের অক্টোবর ও নভেম্বর মাসের বকেয়া বেতন দাবি করেন। সেময় শ্রমিকদের অকথ্য ভাষায় গালিগালাজ করাসহ বহিরাগতদের দিয়ে মারপিট করে দুপুরে দিকে কারখানা থেকে তাদের বের করে দিয়ে ২৭ ডিসেম্বর পর্যন্ত কারখানা বন্ধের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। এ অবস্থায় কোনো উপায় না পেয়ে বকেয়া বেতন পরিশোধসহ ছয় দফা দাবিতে রানা প্লাজার সামনে এসে অবস্থান নিয়েছেন শ্রমিকরা।
দাবিগুলো হলো- আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে নভেম্বর ও অক্টোবর মাসের বকেয়া বেতন পাওনাসমূহ পরিশোধ করতে হবে; বহিরাগতদের দিয়ে শ্রমিকদের ওপর হামলার বিচার করতে হবে ও শ্রমিকদের ওপর মামলা করা যাবে না; আহত শ্রমিকদের চিকিৎসার খরচ কারখানা কর্তৃপক্ষকে দিতে হবে; প্রতি মাসের সাত তারিখের মধ্যে বেতন পরিশোধ করতে হবে; ছুটিসহ সব আইনানুগ পাওনাদি সময়মতো পরিশোধ করতে হবে ও অবৈধ শ্রমিক ছাঁটাই বন্ধ করতে হবে।
শ্রমিকদের বিক্ষোভে উপস্থিত রয়েছেন- স্বাধীন বাংলা গার্মেন্টস কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি আল কামরান, বাংলাদেশ রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি জাহিদুর রহমান জীবন, বাংলাদেশ কৃষক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি তুহিন চৌধুরী, সহ-সভাপতি আব্দুল মজিদ সরদার, বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আলমগীর শেখ লালন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য আহমেদ জীবন, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক সংহতির সাভার থানা কমিটির সভাপতি শাহ্ আলম হোসাইন ,বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড শিল্প শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি ইসমাইল হোসেন ঠান্ডুসহ অন্য নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পোশাক শ্রমিক

৩০ জানুয়ারি, ২০২২
৮ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ