Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মক্কীনগর মাদরাসায় হামলাকারীদের কঠোর শাস্তি দিতে হবে : ইসলামী নেতৃবৃন্দ

বিচার না হলে আলেমরা মাঠে নামবে

প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সিদ্ধিরগঞ্জের মক্কীনগর মাদ্রাসায় সরকার দলীয় লোকদের হামলার তীব্র প্রতিবাদ করেছেন বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ। গতকার পৃথক পৃথক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেছেন ইসলামী শিক্ষা ব্যবস্থা ধ্বংস করতেই কওমী মাদরাসায় একের পর এক হামলা হচ্ছে। তারা বলেন, সরকারি দলের কিছু লোক এবং গুটিকয়েক মন্ত্রী এমপি’র কওমী মাদরাসা নিয়ে আজেবাজে মন্তব্যই এসব ঘটনাকে উস্কে দিয়েছে। নেতৃবৃন্দ বলেন, পুলিশ মাদরাসার পক্ষ থেকে দোষীদের বিরুদ্ধে মামলা গ্রহণ না করে হামলাকারীদের বাঁচানোর কৌশল নিয়েছে। তারা অবিলম্বে মাদরাসার পক্ষ থেকে মামলা গ্রহণ করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন। অন্যথায় ঘটনার প্রতিবাদে আলেম-ওলামা মাঠে নামতে বাধ্য হবে।
ইসলামী ঐক্যজোট ঃ নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে অবস্থিত মক্কীনগর মাদরাসায় সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী ও মহাসচিব মুুফতি ফয়জুল্লাহ। তারা বলেন, এদেশে ইসলামী শিক্ষা ব্যবস্থা ধ্বংস করতেই একের পর এক কওমী মাদরাসাকে টার্গেট করা হচ্ছে। এর অংশ হিসেবেই গতকাল সিদ্ধিরগঞ্জের মক্কীনগর মাদরাসায় সন্ত্রাসী হামলা চালিয়ে মাদরাসা ছাত্র-শিক্ষকদের আহত করা হয়েছে। অথচ পুলিশ দোষীদের বিরুদ্ধে মাদরাসা কর্তৃপক্ষের মামলা গ্রহণ না করে তাদের বাঁচাতে মরিয়া হয়ে উঠেছে। নেতৃদ্বয় অবিলম্বে হামলায় জড়িত সন্ত্রাসীদের বিরুদ্ধে মামলা গ্রহণ করে হামলাকারীদের আইনানুগ ব্যবস্থা নিতে হবে, অন্যথায় আলেম-ওলামা মাঠে নামবে।
নেতৃদ্বয় সরকারের উদ্দেশ্য বলেন, সরকারের গুটিকয়েক মন্ত্রী-এমপি কওমী মাদরাসা নিয়ে আজেবাজে মন্তব্য করে সারা দেশে সহিংসতা উস্কে দিতে চাইছেন। এদের অতিকথনই এসব হামলার জন্য দায়ী। অবিলম্বে কওমী মাদরাসাবিরোধী সকল প্রোপাগান্ডা বন্ধ করুন। দেশে শান্তি, নিরাপত্তা বজায় রাখতে মনোযোগী হোন।
বাংলাদেশ খেলাফত মজলিস
সিদ্ধিরগঞ্জের মক্কীনগর মাদরাসায় সন্ত্রাসীদের হামলার প্রতিবাদ জানিয়েছেন খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক। তিনি বলেন, কওমী মাদরাসা ইসলামের মেসেজ জাতির সামনে উপস্থাপিত হয়। কওমী মাদরাসার বিরুদ্ধে কোনো ষড়যন্ত্র এদেশের তাওহিদী জনতা ও আলেম-ওলামা বরদাস্ত করবে না। মক্কীনগরে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের নেতৃত্বে যে ঘটনার অবতারণা হয়েছে তা দেশের মানুষের কাম্য নয়। এ ধরনের ঘটনা ঘটিয়ে মাদরাসার ছাত্র-শিক্ষকদের যারা লাঞ্ছিত করেছে তাদেরকে অবিলম্বে গ্রেফতার করে কঠোর শাস্তি দেওয়ার আহ্বান জানান।
তিনি আরো বলেন, সরকারকে এ বিষয়ে কঠোর হতে হবে। আর কোনো মাদরাসা মসজিদ, আলেম-ওলামার উপর হামলা হলে ইসলামপ্রিয় জনতা ঘরে বসে থাকবে না।
জমিয়তে উলামায়ে ইসলাম
জমিয়তে উলামায়ে ইসলাম মহানগর নেতৃবৃন্দ বলেছেন, কওমী মাদরাসাগুলোকে ধ্বংস করতে ইসলামবিদ্বেষী শক্তিগুলো মরিয়া হয়ে উঠেছে। গতকাল জামিয়া আশরাফিয়া মক্কীনগর মাদরাসায় সরকারি দলের লোকদের হামলাই-এর প্রকৃষ্ট উদাহরণ। তারা বলেন, মক্কীনগর মাদরাসায় হামলা ও সম্প্রতি বি-বাড়িয়ার জামিয়া ইউনুসিয়ায় সন্ত্রাসীদের হামলা একই সূত্রে গাঁথা। নেতৃবৃন্দ বলেন, সরকারি দলের ঊর্ধ্বতন নেতৃবৃন্দ এবং এমপি-মন্ত্রীদের কওমী মাদরাসা নিয়ে। বেফাঁস কথাবার্তাই এসব সন্ত্রাসী অপতৎপরতা উসকে দিচ্ছে। তারা বলেন, কওমী মাদরাসা নিয়ে ষড়যন্ত্র করলে তা সরকারের জন্য বিপদ ডেকে আনবে।
পল্টনস্থ দলীয় কার্যালয়ে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর এক সভায় জমিয়ত নেতারা এসব কথা বলেন।
ঢাকা মহানগর জমিয়তের সভাপতি মাওলানা মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জমিয়তের সহ-সভাপতি মাওলানা আব্দুর রব ইউসুফী, অর্থ সম্পাদক মাওলানা মনির আহমদ, ঢকা মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা মতিউর রহমান গাজীপুরী, সহ-সভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলনা বশিরুল হাসান, মাওলানা হেদায়েতুল ইসলাম, মাওলানা ওমর আলী, মাওলানা ইমরানুল বারী সিরাজী, মাওলানা বোরহান উদ্দীন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মক্কীনগর মাদরাসায় হামলাকারীদের কঠোর শাস্তি দিতে হবে : ইসলামী নেতৃবৃন্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ