Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসি মাহবুবের এমন বক্তব্য আত্মপ্রবঞ্চনা -সাংবাদিকদের তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারকে পদত্যাগ করে নির্বাচন ব্যবস্থার সংস্কারের বিষয়ে কথা বলার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি ওই কথা বলেন। তিনি বলেন, এ ধরণের বক্তব্য আত্মপ্রবঞ্চনা হয়।

মাহবুব তালুকদার নির্বাচন কমিশনের সংস্কার চেয়েছেন কেন প্রশ্নের জবাবে তিনি বলেন, মাহবুব তালুকদারের বক্তব্য টেলিভিশনে শুনেছি। তিনি যা বলেছেন তা বলার আগে পদত্যাগ করেই বলা প্রয়োজন ছিল। তিনি তার ব্যর্থতার কথা বা যা বলেছেন স্বপদে থেকে বললে তা আত্মপ্রবঞ্চনা হয়। এগুলো পদত্যাগ করে বললেই সমীচীন হয়।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের দাবির প্রেক্ষিতেই নির্বাচন প্রক্রিয়ার সংস্কার হয়েছে। ছবিযুক্ত ভোটার তালিকা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার দাবি ছিল। সেই দাবির প্রেক্ষিতে ছবিযুক্ত ভোটার তালিকা হয়েছে। নির্বাচন প্রক্রিয়ায় অনেক সংস্কার হয়েছে। যুগের প্রয়োজনে নির্বাচনী ব্যবস্থার সংস্কার হতে পারে।

মন্ত্রী বলেন, এক সময় আমাদের দেশে হাত তুলে ভোট দেয়া হতো। পরে সেই ভোট ব্যালটের মাধ্যমে হচ্ছে, ইভিএমে হচ্ছে। নির্বাচনী ব্যবস্থার সংস্কার একটি চলমান প্রক্রিয়া। কিন্তু তিনি অন্য যে প্রসঙ্গগুলো নিয়ে বলেছেন স্বপদে থেকে বললে আত্মপ্রবঞ্চনা হয়। পদত্যাগ করেই এসব কথা বলা উচিত। মাহবুব তালুকদারের বার বার কমিশনের সমালোচনায় স্বাভাবিক অবস্থা নষ্ট হয় কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমি মনে করি না এতে কমিশনের স্বাভাবিক অবস্থা নষ্ট হয়। মাহবুব তালুকদার বিভিন্ন সময় এ ধরনের কথা বলে আলোচনায় থেকেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তথ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ