Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

‘চেইন অব কমান্ড বজায় রাখবেন’

যশোর বিমান বাহিনীর ক্যাডেটদের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা, যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশপ্রেম, দায়িত্ববোধ ও শৃঙ্খলাকে সৈনিকজীবনের পাথেয় আখ্যায়িত করে বাংলাদেশ বিমানবাহিনীর নবীন সৈনিকদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় ব্রতী হওয়ার আহ্বান জানিয়েছেন। উন্নত চরিত্র ও মানসিক শক্তি একজন বিমান সৈনিককে আদর্শ সৈনিক হিসেবে প্রতিষ্ঠিত করতে সহায়তা করে জানিয়ে তিনি বলেন, আপনারা ঊর্ধ্বতন কর্মকর্তাদের আদেশ মেনে চলবেন, চেইন অব কমান্ড বজায় রাখবেন, অধস্তনদের সঙ্গে ভালো ব্যবহার করবেন। তাহলেই বাংলাদেশ বিমানবাহিনী একটি সুশৃঙ্খল বাহিনী হিসেবে প্রতিষ্ঠিত হবে। গতকাল বৃহস্পতিবার যশোরে বাংলাদেশ বিমান বাহিনী একাডেমীতে ‘৭৬তম বাফা কোর্স’ এবং ‘ডিই-২০১৮’ কোর্স সমাপনী উপলক্ষে আয়োজিত ‘প্রেসিডেন্ট কুচকাওয়াজ-২০১৯’ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা এ সময় ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ‘পাসিং আউট’ ক্যাডেটদের উদ্দেশ্যে যে বক্তব্য দিয়েছিলেন সেই বক্তব্যের কিছু অংশের উদ্ধৃত করে তাদের দায়িত্ব বোধ সম্পর্কে সকলকে সজাগ করেন। জাতির পিতা বলেছিলেন, ‘আমি তোমাদের জাতির পিতা হিসেবে আদেশ দিচ্ছি, তোমরা সৎ পথে থেকো, মাতৃভূমিকে ভালো বাইসো। ন্যায়ের পক্ষে দাঁড়াবা, গুরুজনকে মেনো, সৎ পথে থেকো, শৃঙ্খলা রেখো, তা হলে জীবনে মানুষ হতে পারবা।’

জাতির পিতার এ নির্দেশনা অক্ষরে অক্ষরে পালনের জন্যও নবীন কর্মকর্তাদের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমি আশা করব, একথা আপনারা সবসময় স্মরণ রাখবেন।’ প্রধানমন্ত্রী বলেন, ‘মনে রাখবেন- সততা, একাগ্রতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে বিমান বাহিনীর ভবিষ্যৎ নেতৃত্বের যোগ্য উত্তরসূরি হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে।’ তিনি বলেন, ‘আমি আশা করি, অকৃত্রিম দেশপ্রেমের প্রেরণায় উজ্জীবিত হয়ে এবং সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল থেকে বাংলার আকাশ মুক্ত রাখার যে শপথ আজ আপনারা নিলেন- তার বাস্তবায়ন আপনারা সবসময় করে যাবেন।’ ‘নব প্রজন্মের উদীয়মান কর্মকর্তা হিসেবে আজকের বিমান বাহিনীকে আপনারা নিয়ে যাবেন সফলতার শিখরে- এই আমার প্রত্যাশা’, যোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, যুদ্ধবিমানসহ বিভিন্ন ধরনের বিমান, রাডার ও অন্যান্য যন্ত্রপাতির সুষ্ঠু, নিরাপদ ও সাশ্রয়ী রক্ষণাবেক্ষণ এবং ওভারহোলিং এর লক্ষ্যে নির্মিত হয়েছে বঙ্গবন্ধু অ্যারোনটিক্যাল সেন্টার। তিনি বলেন, দেশের এভিয়েশন সেক্টরকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ^বিদ্যালয়’ স্থাপন করা হয়েছে। বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনী নিজস্ব জনবল, প্রযুক্তি ও কারিগরি দক্ষতা ব্যবহার করে ফাইটার বিমানের ওভারহলিং করতে সক্ষম।

আওয়ামী লীগ সরকার সব সময় বিমান বাহিনীর সদস্যদের সার্বিক দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ সুবিধাদির উন্নয়ন ও আধুনিকায়নের উপর গুরুত্ব প্রদান করে যাচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি বলেন, ক্যাডেটদের মৌলিক প্রশিক্ষণ ও প্রাতিষ্ঠানিক মানোন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণের মেয়াদকাল বৃদ্ধি এবং ডিজিটাল ককপিট সম্বলিত কমব্যাট প্রশিক্ষণ বিমান এবং পরিবহন প্রশিক্ষণ বিমানসহ হেলিকপ্টার সিমুলেটর স্থাপন করা হয়েছে। উল্লেখ্য, এই ব্যাচে ১০৪ জন অফিসার ক্যাডেট এদিন কমিশন লাভ করেন।

 



 

Show all comments
  • Halima Khatun ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    Avinondon shuvo camona
    Total Reply(0) Reply
  • কাজী হাফিজ ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৬ এএম says : 0
    Very nice pictures
    Total Reply(0) Reply
  • সৈয়দা শামছুন্নাহার বিউটি ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৭ এএম says : 0
    অভিনন্দন জয় বাংলা জয় বঙ্গবন্ধু
    Total Reply(0) Reply
  • Kobir khan ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৮ এএম says : 0
    প্রধানমন্ত্রী সঠিক কথা বলেছেন। দেশের সকল ক্ষেত্রে অনেক ভালো করে কাজ করার অহব্বান দিয়ে যাচ্ছেন । আর প্রধানমন্ত্রী খুব ভালো কাজ করছে এই ভাবে সব নির্দেশনা দিয়ে।
    Total Reply(0) Reply
  • Ahemd Sohel ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    কোন অত্যচারী ব্যক্তি চিরকাল জীবিত থাকে না, বরং তার উপর অভিশাপ চিরদিন বিদ্যমান থাকে।
    Total Reply(0) Reply
  • Rezwan Khan Chunnu ২৭ ডিসেম্বর, ২০১৯, ১২:৪৯ এএম says : 0
    মিয়ানমার কতবার আমাদের আকাশ সীমা লংঘন করলো, কক্সবাজার নাহোক চট্টগ্রামে আমাদের হেলিকপ্টার উড়লোনা।
    Total Reply(0) Reply
  • ash ২৭ ডিসেম্বর, ২০১৯, ৮:৫৯ এএম says : 0
    AWAMI GUNDAR DOLL DESH TAKE DOKHOL KORE ASE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী

২৩ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন