Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পুঁজিবাজারে মিশ্র প্রবণতায় লেনদেন

প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচকের মিশ্র প্রবণতায় শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক কমেছে ১ পয়েন্ট। তবে অন্যসবগুলো সূচক সামান্য বেড়েছে। অন্যদিকে সিএসইতে সিএসসিএক্স সূচক কমেছে ২১ পয়েন্ট। এদিন ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইর লেনদেন। এদিন ডিএসইতে লেনদেন কমেছে ৪৫ কোটি ৮৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন বেড়েছে ৫৬ কোটি ৩৯ লাখ টাকা। এদিন উভয় পুঁজিবাজাওে মোট লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৯৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩৩৪ কোটি ৯৬ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
এদিন ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ২৬৫ কোটি ৭৫ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৩১১ কোটি ৬০ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৪৫ কোটি ৮৫ লাখ টাকা। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ২৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৮০ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ১ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮০ পয়েন্টে এবং ০ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ১ হাজার ৭১৪ পয়েন্টে অবস্থান করছে।
এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮১টির, কমেছে ১৯৩টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৬টি কোম্পানির শেয়ারদর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ  অলিম্পিক এক্সেসরিজ, একমি ল্যাবরেটরিজ, আমান ফিড, ন্যাশনাল ফিড, রেনেটা লিমিটেড, স্কয়ার ফার্মা, ইবনেসিনা, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, ইসলামী ব্যাংক এবং ওরিয়ন ইনফিউশন। অন্যদিকে এদিন সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৭৯ কোটি ২৪ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে সিএসইতে শেয়ার লেনেদেন বেড়েছে ৫৬ কোটি ৩৯ লাখ টাকার বেশি।
এদিন সিএসই’র প্রধান সূচক সিএসসিএক্স ২১ দশমিক ৮৫ পয়েন্ট কমে ৮ হাজার ১৬৯ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৮ দশমিক ১৫ পয়েন্ট কমে ১৩ হাজার ৪২২ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ দশমিক ২৫ পয়েন্ট কমে ৯৯৪ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ১০ দশমিক ৫১ পয়েন্ট কমে ১২ হাজার ৩৭৭ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ১৬০টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩১টি কোম্পানির শেয়ারদর। টাকার অঙ্কে এদিন সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- হাইডেলবার্গ সিমেন্ট, ইসলামী ব্যাংক, একমি ল্যাবরেটরিজ, অলিম্পিক অ্যাক্সেসরিজ, আইসিবি, প্রিমিয়ার সিমেন্ট, কেয়া কসমেটিকস, ন্যাশনাল ফিড, স্কয়ার ফার্মা এবং সেন্ট্রাল ফার্মা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজারে মিশ্র প্রবণতায় লেনদেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ