Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

শীতের দাপট বেড়েছে খুলনায় : নেই সূর্যের দেখা

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ১:০০ পিএম

সারাদেশের মতো খুলনায়ও বেড়েই চলছে শীতের দাপট। সকাল পেরিয়ে দুপুর এলেও কাটছে না কুয়াশার চাদর। গত দুই দিনেও রূপসা ও ভৈরব পাড়ের এ জনপদে সূর্যের দেখা মেলেনি। ফলে শীত অনুভূত হচ্ছে বেশি। এতে বেকায়দায় পড়েছেন ছিন্নমূল মানুষ।
দুইদিন থেকে সূর্যের তাপ না থাকায় হাড়কাঁপানো শীতে কাবু হয়ে পড়েছেন সাধারণ মানুষ। আকাশে মেঘ থাকায় সূর্যের দেখা মিলছে না বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
গুমোট আবহাওয়ার মধ্যে গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে আজ শুক্রবার পর্যন্ত গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে।
শীতের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মানুষের দুর্ভোগ। প্রচণ্ড ঠাণ্ডা এবং হিমেল হাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। মধ্যরাত থেকে প্রকৃতি ঢাকা থাকছে ঘন কুয়াশায়। চরমভাবে বিঘ্নিত হচ্ছে সড়ক ও নৌ যোগাযোগ। সড়কগুলোতে যানবাহন চলাচল করতে দেখা গেছে হেডলাইট জ্বালিয়ে।
এদিকে শীত প্রকোপে নগরীতে বেড়েছে গরম কাপড় বিক্রি। বেশি কষ্টে আছে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষ। দরিদ্র মানুষের মাঝে বিক্ষিপ্তভাবে গরম কাপড় বিতরণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
শীতে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছেই। বিশেষ করে শিশু ও বয়স্করা বেশি আক্রান্ত হচ্ছে।
শীতের ফলে স্বাভাবিক কাজ-কর্মে নেমে এসেছে অলসতা। এই পরিস্থিতিতে খেটে খাওয়া- দিনমজুর মানুষেরা মুখোমুখি হচ্ছেন অসহনীয় কষ্টের। খড়কুটো জোগাড় করে আগুন জ্বেলে শীত নিবারণের চেষ্টা করছেন কেউ কেউ। অনেকে অল্প টাকায় গরম কাপড় কিনতে ভিড় করছেন ফুটপাতে দোকানগুলোতে।
নগরীর দোলখোলা এলাকার বাসিন্দা আলী পাকবাজ জুয়েল বলেন, ঘন কুয়াশা ও কনকনে শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া যাচ্ছে না। পৌষের এ সময় গতকাল বৃহস্পতিবারের রাতভর থেমে থেমে বৃষ্টিতে বেড়েছে শীতের ঠাণ্ডার তীব্রতা।
খুলনা জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, বৃহস্পতিবার সূর্যগ্রহণ ও আকাশ মেঘাচ্ছন্ন থাকায় সূর্যের দেখা মেলেনি। আজ শুক্রবার ভোর থেকে কুয়াশা ও মেঘের কারণে সূর্যের দেখা মিলছে না। তবে বিকেলে সূর্যের দেখা মিলতে পারে। বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে শুক্রবার সকাল ৯টা পর্যন্ত ১৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আজ শুক্রবার খুলনায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন