Inqilab Logo

ঢাকা, শনিবার , ২৫ জানুয়ারী ২০২০, ১১ মাঘ ১৪২৬, ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

গঙ্গাচড়ায় ডিগ্রি কলেজে ভর্তিতে অতিরিক্ত টাকা আদায়

প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

গঙ্গাচড়া (রংপুর) উপজেলা সংবাদদাতা : রংপুর জেলার গঙ্গাচড়া ডিগ্রি ও মহিলা ডিগ্রি কলেজে একাদশ শ্রেণীর ভর্তিতে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে কর্তৃপক্ষ প্রতি শিক্ষার্থীর কাছ থেকে ১ হাজার ৮০০ টাকা থেকে ২ হাজার ২০০ টাকা করে আদায় করছে বলে সংশ্লিষ্ট অভিভাবকরা অভিযোগ করেছেন।
খোঁজ নিয়ে জানা যায়, গঙ্গাচড়া ডিগ্রি কলেজে চলতি বছর প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে অনলাইন ফি, ভর্তি ফি, ভর্তিকরণের নামে একাদশ শ্রেণীর ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীপ্রতি মানবিক, বাণিজ্যিক ১ হাজার ৮০০ ও বিজ্ঞান ২ হাজার ২০০ টাকা করে আদায় করছে সংশ্লিষ্ট কলেজের কর্তৃপক্ষ। এ দিকে গঙ্গাচড়া মহিলা ডিগ্রি কলেজে একাদশ শ্রেণীতে ভর্তিতে ২ হাজার ২০০ টাকা করে আদায় করছে। অপরদিকে উপজেলার ধনতোলা আরইউ কলেজে ভর্তি ফি, বেতনসহ অন্যান্য ফি বাবদ ১ হাজার ৩৫০ টাকা করে আদায় করছে। অন্যদিকে গঙ্গাচড়া বিএম কলেজে একাদশ শ্রেণীতে ভর্তি ফি ও অন্যান্য ফিসহ ৭০০ টাকা থেকে ৯৬৫ টাকা আদায় করা হচ্ছে। সরকার নির্ধারিত উপজেলা পর্যায়ে সেশন চার্জসহ ভর্তি ফি সর্বমোট ১ হাজার টাকা বেশি নেয়া যাবে না বলে পরিপত্র জারি করে। সরকারি নিয়মনীতি মানছে না কলেজ কর্তৃপক্ষ। গত ১৮ জুন থেকে প্রথম ধাপে ভর্তি শেষ হয়েছে। চলছে দ্বিতীয় পর্যায়ের ভর্তির কাজ। সরকার নির্ধারিত ফি চেয়ে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ৮০০ টাকা থেকে ১ হাজার ২০০ টাকা আদায় করা হচ্ছে। গরিব, অসহায়, মেধাবী ছাত্র-ছাত্রীর ভর্তির ক্ষেত্রেও কোনো ছাড় দেয়া হচ্ছে না। কলেজ কর্তৃপক্ষের ধার্য টাকার স্থলে কম দিলে ওই শিক্ষার্থী ভর্তি হতে পারছেন না। গঙ্গাচড়া ডিগ্রি কলেজ ও গঙ্গাচড়া মহিলা ডিগ্রি কলেজের কর্তৃপক্ষের অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা বলে মন্তব্য করেন কেউ কেউ। এছাড়া কলেজের অভ্যন্তরীণ এই এইচএসএসসি পরীক্ষাসহ বিভিন্ন শাখার শিক্ষার্থীদের কাছ থেকে ব্যবহারিক পরীক্ষার জন্য ২০০ টাকা করে কলেজের হিসাব শাখায় জমা দিতে হয়। তবে গঙ্গাচড়া ডিগ্রি কলেজের একাদশ শ্রেণীতে ভর্তি হওয়া শিক্ষার্থী আব্দুস সামাদ মানবিক শাখা ও লোকমান বাণিজ্য শাখা বলেন, আমাদের কাছ থেকে রসিদমূলে ১ হাজার ৮০০ টাকা নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ