Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষায় আলেমদের এগিয়ে আসতে হবে’

মুহাম্মদ আব্দুল বাছির সরদার, রেঙ্গা (সিলেট) থেকে : | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

আওলাদে রাসুল আল্লামা সাইয়্যিদ আসজাদ মাদানী বলেছেন, ভারতবর্ষকে ব্রিটিশদের করালগ্রাস থেকে মুক্ত করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল দারুল উলুম দেওবন্দ। সেই দারুল উলুমের অনুকরণে প্রতিষ্ঠিত জামেয়া রেঙ্গার শতবার্ষিকী ও দস্তারবন্দী মহাসম্মেলন। এই সম্মেলনে জামেয়া রেঙ্গার প্রায় চার হাজার সন্তানের মাথায় পাগড়ি তুলে দেয়া হয়েছে। এটা শুধু পাগড়ি নয় এটা হচ্ছে মহাগুরুত্বপূর্ণ দায়িত্বের প্রতীক। এই প্রতীক নিয়ে নিরবে বসে থাকার কোন সুযোগ নেই।
গতকাল জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শতবার্ষিকী ও দস্তারবন্দী সম্মেলনের শেষ দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আল্লামা আসজাদ মাদানী আরও বলেন, ব্রিটিশ বিরোধী আন্দোলনের দূর্গখ্যাত কওমি মাদরাসাগুলোকে দেশের বর্তমান অবস্থায় সোচ্চার ও স্বাধীনতা সুরক্ষায় এগিয়ে আসতে হবে এবং ভারতসহ বিশ্বের নির্যাতিত মুসলিমদের পক্ষে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হতে হবে। সিলেটের শীর্ষ ইসলামি বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী জামেয়া তাওয়াক্কুলিয়া রেঙ্গার শতবার্ষিকী ও দস্তারবন্দী মহাসম্মেলনের তৃতীয় ও শেষ দিনে গতকাল জুমার নামাজে মুসল্লিদের ঢল নামে। সম্মেলনের বিশাল মাঠে মুসল্লি সংকুলান না হওয়ায় মাদরাসার মাঠ, মসজিদ ও প্যান্ডেলের আশপাশের বিশাল এলাকাজুড়ে মুসল্লিরা জুমার নামাজে অংশগ্রহণ করেন। জুমার নামাজে ইমামতি করেন আওলাদে রাসুল আল্লামা সাইয়্যিদ আসজাদ মাদানী।
জুমার খুতবা ও নামাজ শেষে আল্লামা আসজাদ মাদানী দেশ, জাতি ও মুসলিম উম্মাহর শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তা কামনায় বিশেষ মোনাজাত করেন।
মাওলানা মুফতি মুশাহিদ কাসিমী, মাওলানা শামসুদ্দীন মোহাম্মদ ইলিয়াস ও আহমদ যাকারিয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সম্মেলনে বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন মাওলানা মুহিউল ইসলাম বুরহান, মাওলানা নযীর আহমদ ঝিংগাবাড়ি, শায়খ আব্দুশ শহীদ গলমুকাপনী, শায়খুল হাদিস মাওলানা মুকাদ্দাস আলী, শায়খুল হাদিস মাহমুদুল হাসান, মাওলানা আব্দুল হাই চৌধুরী, মুফতি আব্দুস সুবহান, মাওলানা তহুর উদ্দীন, মাওলানা নুরুল ইসলাম সুফিয়ান, মাওলানা মুখলিসুর রহমান কিয়ামপুরী, মাওলানা ফখরুল ইসলাম মোগলাবাজারী।

 



 

Show all comments
  • সাইফুল ইসলাম চঞ্চল ২৮ ডিসেম্বর, ২০১৯, ১:৩০ এএম says : 0
    খুবই ভালো আহ্বান।
    Total Reply(0) Reply
  • মেহেদী ২৮ ডিসেম্বর, ২০১৯, ১:৩০ এএম says : 0
    আলেম সমাজই বিভিন্ন সংকটে কার্যকর ভূমিকা রাখতে পেরেছে।
    Total Reply(0) Reply
  • কে এম শাকীর ২৮ ডিসেম্বর, ২০১৯, ১:৩১ এএম says : 0
    এজন্য আলেম সমাজকে সবার আগে ঐক্যবদ্ধ হতে হবে।
    Total Reply(0) Reply
  • আবদুল কাদের ২৮ ডিসেম্বর, ২০১৯, ১০:৪৪ এএম says : 0
    আলেম সমাজকে ঐক্যবদ্ধ হলে এদেশের মানুষ তাদেরকেই সমার্থন করবে।
    Total Reply(0) Reply
  • Halim ২৮ ডিসেম্বর, ২০১৯, ১০:৪৫ এএম says : 0
    ব্রিটিশ বিরোধী আন্দোলনের দূর্গখ্যাত কওমি মাদরাসাগুলোকে দেশের বর্তমান অবস্থায় সোচ্চার ও স্বাধীনতা সুরক্ষায় এগিয়ে আসতে হবে এবং ভারতসহ বিশ্বের নির্যাতিত মুসলিমদের পক্ষে মুসলিম উম্মাহকে ঐক্যবদ্ধ হতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলেম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ