Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ঢাকা-চট্টগ্রামের কাঁচাবাজার পেঁয়াজের দাম অপরিবর্তিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

 এখনো স্বস্তি আসছে না পেঁয়াজে। ভরপুর নতুন দেশি পেঁয়াজ আসলেও কেজি একশ টাকার নিচে মিলছে না। রাজধানীর কাঁচাবাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে সব ধরনের পেঁয়াজের দাম অপরিবর্তিত রয়েছে। মানভেদে আমদানি করা ছোট পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকা। আর নতুন দেশি পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ১০০-১২০ টাকা। আমদানি করা বড় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৫-৫০ টাকা।
এদিকে ফুলকপি, বাঁধাকপি, গাজর, মুলা, শালগম, শিমসহ শীতের সবজির ভরপুর সরবরাহে অধিকাংশ সবজির দাম কমলেও তিতা করলার দাম এখনও বেশ তিতা। রাজধানীর কাঁচাবাজারে ২০-৩০ টাকা কেজির মধ্যে বেশ কিছু সবজি মিললেও তিতা করলার দাম সেঞ্চুরিতে রয়েছে। গতকাল রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁও এলাকার বাজার সূত্রে এমন তথ্য পাওয়া গেছে। বাজার ও মানভেদে করলার কেজি বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা, যা এক সপ্তাহ আগেও ছিল ৬০-৭০ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে করলার দাম কেজিতে বেড়েছে ৩০ টাকা পর্যন্ত। করলার দামের বিষয়ে ব্যবসায়ীরা বলছেন, বাজারে করলার সরবরাহ কম। এ কারণে দাম একটু চড়া। শীতের সবজির দাম কম রয়েছে, সামনে আরও কমবে। তবে করলার দাম সহসা কমার সম্ভাবনা নেই।
করলা ও পেঁয়াজের দামে স্বস্তি না মিললেও শিম, ফুলকপি, বাঁধাকপি, মুলা, গাজরের দামে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে। ভালো মানের শিমের কেজি বিক্রি হচ্ছে ৩০-৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫০ টাকার ওপরে। আর গত সপ্তাহে ৩০-৪০ টাকা কেজিতে বিক্রি হওয়া শিমের কেজি ২০-২৫ টাকায় নেমে এসেছে।শিমের পাশাপাশি দাম কমেছে ফুলকপি ও গাজরের। গত সপ্তাহে ৩০-৪০ টাকা পিস বিক্রি হওয়া ছোট আকারের ফুলকপি বিক্রি হচ্ছে ২০-২৫ টাকায়। তবে বড় ফুলকপি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা পিস। আর গত সপ্তাহে ৫০ টাকার ওপরে কেজি বিক্রি হওয়া ভালো মানের গাজর ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। শিম, ফুলকপি ও গাজরের দাম কমলেও শীতের আরেক অন্যতম সবজি পাকা টমেটোর দাম এখন বেশ চড়া। গত সপ্তাহের মতো চলতি সপ্তাহেও বাজার ও মানভেদে দেশি পাকা টমেটো বিক্রি হচ্ছে ৬০-৮০ টাকা কেজি দরে। আর আমদানি করা পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা। টমেটোর মতো দাম অপরিবর্তিত থাকা নতুন গোল আলুর কেজি ৩০-৪০ টাকা, পেঁপে ৩০-৩৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাঁচাবাজা

২৬ সেপ্টেম্বর, ২০২০
১২ সেপ্টেম্বর, ২০২০
৭ মার্চ, ২০২০
২৬ অক্টোবর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ