Inqilab Logo

ঢাকা, রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭, ১৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

রাবিতে বাংলাদেশ-চীন যৌথ গবেষণা ইনস্টিটিউটের যাত্রা শুরু

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ৪:৫৯ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ও চীনের হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের সাথে এক যৌথ গবেষণা ইনস্টিটিউটের যাত্রা শুরু হয়েছে। শনিবার দুপুরে বিশ^বিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনের কনফারেন্স রুমে রাবি ও হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদলের এক আলোচনায় এই ইনস্টিটিউটের যাত্রা শুরু করা হয়।
বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন রাবি ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহান, শুভেচ্ছা বক্তব্য দেন প্রোভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা এবং সংশিষ্ট প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া। এই ইনস্টিটিউটের লক্ষ্য ও উদ্দেশ্য সর্ম্পকে
তথ্য-উপাত্ত উপস্থাপন করেন ’সিনো-বাংলাদেশ বায়োইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট’ বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়কারী অধ্যাপক ড. এম মনজুর হোসেন, ধন্যবাদ জ্ঞাপন করেন কমিটির অতিরিক্ত প্রধান সমন্বয়কারী জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক এম নজরুল ইসলাম।

আলোচনাকালে ভিসি এই ইনস্টিটিউট বাংলাদেশ ও চীন তথা এই অঞ্চলে সংশ্লিষ্ট ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নে নব দিগন্তের সূচনা করবে, যা সামগ্রিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় অন্যদের মধ্যে জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী মো. আবুল কালাম আজাদ, ড. এফ এম আলী হায়দার, বিভিন্ন অনুষদের ডিনসহ সংশ্ষ্টি শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এরপর ড. ওয়াজেদ মিয়া একাডেমিক ভবনে ’সিনো-বাংলাদেশ বায়োইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট’-এর উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও সফরকারী হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-প্রেসিডেন্ট ইয়াও জিয়াংলিন।

প্রসঙ্গত, ২০১৮ সালের সেপ্টেম্বরে রাবি ভিসির নেতৃত্বে ৬ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদল হুয়াজং কৃষি বিশ্ববিদ্যালয় সফর করেন। সে সময় এই ইনস্টিটিউট প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ