Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

দেশে দেশে মাহে রমজান

প্রকাশের সময় : ২৭ জুন, ২০১৬, ১২:০০ এএম

লেবাননে রমজান উদযাপনে ফুটে ওঠে ঐতিহ্য
ইনকিলাব ডেস্ক : পৃথিবীর বিভিন্ন দেশের মানুষ রমজান মাসে নিজেদের ঐতিহ্যকে প্রাধান্য দিয়ে থাকেন। একেক এলাকার মানুষ ইফতারিতে একেক ধরনের খাবার ভালোবাসেন। তাদের ইফতারির টেবিল সেজে ওঠে রকমারি দেশী স্বাদের খাবারে। ইফতারে যত কিছু খাওয়া হোক না কেন মুড়ি না থাকলে যেন বাংলাদেশীদের ইফতারে পূর্ণতা আসে না। সউদী আরবে খেজুরের সাথে থাকে বিশেষ ধরনের রুটি, গাওয়া, চা ইত্যাদি। তেমনি লেবাননের রাজধানী বৈরুতের পুরনো অংশের মানুষের পছন্দ প্যানকেক। উত্তরের বন্দরনগরী ত্রিপোলীর স্থানীয় ভাষায় যাকে বলে ‘কাতায়েফ’।
শুধু খাবারদাবার নয়, রমজানের শুরু থেকে বৈরুতের পুরনো শহরে রাতের বেলা জ্বালানো হয় বিশেষ ধরনের লণ্ঠন, রঙবেরঙের বাতির ঝলকানি আর ঐতিহ্যবাহী সাজসজ্জা। ইতিহাসবিদদের নিয়ে বিশেষ ধরনের অনুষ্ঠানের আয়োজন করা হয় রমজান উপলক্ষে। সেখানে ঐতিহাসিকরা নানা অঙ্গভঙ্গিসহ নানা ধরনের ইতিহাস বর্ণনা করে থাকেন। জনগণ অত্যন্ত আগ্রহ নিয়ে জনপ্রিয় এসব আয়োজনে অংশ নেয়। সূত্র : সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে দেশে মাহে রমজান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ