Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০ কোটি মুসলিমের ওপর প্রভাব ফেলবে সিএএ

মার্কিন কংগ্রেসের থিঙ্কট্যাঙ্ক কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ভারতের ২০ কোটি মুসলিম নাগরিকের সার্বিক অবস্থার উপর প্রভাব ফেলবে। মার্কিন কংগ্রেসের থিঙ্কট্যাঙ্ক ‘কংগ্রেসনাল রিসার্চ সার্ভিস (সিআরএস)’-এর সা¤প্রতিক রিপোর্টে এই উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ভারতে সিএএ-র প্রভাব নিয়ে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া বিভাগের তদারকি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলসের মন্তব্যও। তিনি বলেছেন, সিএএ-র মতো সামাজিক ইস্যুগুলি যে শুধুই ম‚ল্যবোধকে অগ্রাধিকার দেওয়ার ব্যাপারে ভারতের আন্তরিকতাকেক্ষুণ্ণ করবে, তা নয়; ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলিতে আমরা (আমেরিকা) যে মুক্ত ও অবাধ স্বাধীনতার বাতাবরণ তৈরি করতে চাইছি, সেই প্রচেষ্টায় শামিল হওয়ার পথ থেকেও ভারতকে দ‚রে সরিয়ে দেবে। মার্কিন এ রিপোর্ট তৈরি করা হয়েছে কংগ্রেস সদস্যদের সংখ্যাগরিষ্ঠ অংশের মতামতের ভিত্তিতেই। এতে বলা হয়েছে, ভারত শুধুই বিদেশি আগ্রাসনকারীদের হাতে লু্ণ্িঠত হয়েছে, এই ভাবেই সে দেশের ইতিহাসটাকে ব্যাখ্যা করতে চাইছেন হিন্দু জাতীয়তাবাদীরা। শুধু এই ভাবেই বিষয়টিকে তারা দেখছেন। দেখাতে চাইছেন। তার ফলে, তারা আধুনিক ভারতের দুই প্রতিষ্ঠাতা জওহরলাল নেহরু ও মোহনদাস কর্মচন্দ গাঁধীর ধর্মনিরপেক্ষতার ভাবাদর্শকেও বাতিল করে দিয়েছেন। বহু বিশেষজ্ঞের ধারণা, দেশের উত্তরোত্তর ঝিমিয়ে পড়া অর্থনীতি থেকে মানুষের নজর অন্য দিকে ঘুরিয়ে রাজনৈতিক সমর্থন ধরে রাখতে বিজেপি সরকার এখন আবেগের উপরেই গুরুত্ব দিচ্ছে। হাতিয়ার করছে ধর্মকে। এবিপি।



 

Show all comments
  • Kamran Kamu ২৯ ডিসেম্বর, ২০১৯, ১০:৪৯ এএম says : 0
    Yes
    Total Reply(0) Reply
  • Nowrin Razzaque Khan ২৯ ডিসেম্বর, ২০১৯, ১১:০৬ এএম says : 0
    সারা বিশ্বের মুসলমানদের ঐক্যবদ্ধ হয়ে এর প্রতিবাদ করতে হবে
    Total Reply(0) Reply
  • তফসির আলম ২৯ ডিসেম্বর, ২০১৯, ১১:০৭ এএম says : 0
    দেশের উত্তরোত্তর ঝিমিয়ে পড়া অর্থনীতি থেকে মানুষের নজর অন্য দিকে ঘুরিয়ে রাজনৈতিক সমর্থন ধরে রাখতে বিজেপি সরকার এখন আবেগের উপরেই গুরুত্ব দিচ্ছে। হাতিয়ার করছে ধর্মকে।--------- এটাই সত্য কথা
    Total Reply(0) Reply
  • রফিক ২৯ ডিসেম্বর, ২০১৯, ১১:০৯ এএম says : 0
    সিএএ ভারতের জন্য পতন ঢেকে আনবে
    Total Reply(0) Reply
  • প্রিয়তা ২৯ ডিসেম্বর, ২০১৯, ১১:০৯ এএম says : 0
    এটা ভারতে কয়েক খন্ডে পরিণত করবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ