Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

হলি আর্টিজান-নুসরাত হত্যা মামলার রায় ও হট্টগোল

বছরজুড়ে আলোচনায় বিচারাঙ্গন

সাঈদ আহমেদ | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

ঘটনাবহুল বিচারাঙ্গন ছিলো ২০১৯ সালে। রায় ঘোষিত হয়েছে বেশ কিছু চাঞ্চল্যকর ও প্রতীক্ষিত মামলার। রায়ের কারণেই বলতে গেলে গোটা বছর গণমাধ্যমের সংবাদ শিরোনাম ছিলো বিচারিক আদালত। রায় প্রদান, জামিন দেয়া- না দেয়ার ঘটনায় বিচার বিভাগের ওপর নির্বাহী বিভাগের প্রভাবের বিষয়টি উঠে আসে নেতিবাচকভাবে। তবে বছরের শেষদিকে বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন প্রশ্নে উত্তাপ ছড়ায় উচ্চ আদালত অঙ্গন। 

এছাড়া বছরজুড়েই রুল, রায়, স্থগিতাদেশ প্রদানের মাধ্যমে আলোচনায় ছিলো উচ্চ আদালত এবং সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বেশ কয়েকটি রায় হয়। তা ছাড়া ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজকে আসামির কাছ থেকে অনৈতিক সুবিধা গ্রহণের অভিযোগে অব্যাহতি প্রদান এবং বছরের শেষদিকে এসে সরকার ঘোষিত ‘রাজাকার তালিকা’য় ট্রাইব্যুনালের চীফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুর নাম উঠে আসার বিষয়টিও বিচারাঙ্গনে চাঞ্চল্যের ঢেঁউ তোলে।
শেষদিকে উত্তাপ ছড়ায় উচ্চ আদালত : বছরের শেষ দিকে আপিল বিভাগ উত্তাপ ছড়ায় বিএনপি’র চেয়াপারসন কারাবন্দী খালেদা জিয়াকে জামিন দেয়া-না দেয়ার প্রশ্নে। জামিনের শুনানিতে এসে প্রধান বিচারপতির এজলাসে হট্টগোল বাধিয়ে বিচার কার্যক্রম বাধাগ্রস্ত করার ঘটনা ছিলো নজিরবিহীন।
রুল জারি হয়েছে আইজীবীর পরকীয়া আইন প্রণয়নের নির্দেশনা চেয়ে করা রিটে। ডেঙ্গুর প্রকোপ, এডিসবাহী মশার উপদ্রব, মশা দমনে দুই সিটি করপোরেশনের ব্যর্থতা, ওয়াসার দূষিত পানি, নিম্নমানের ৫২ খাদ্যপণ্য, দুর্নীতি দমন কমিশনের (দুদক) মিথ্যা চার্জশিটে নিরীহ শ্রমিক জাহালমের মুক্তি, গ্রিণলাইন পরিবহনের চাপায় পা হারানো রাসেলকে ক্ষতিপূরণ প্রদানসহ বিভিন্ন মানবিক নির্দেশনা আসে এবার হাইকোর্ট থেকে। শবে বরাতের চাঁদ দেখা নিয়ে করা রিটে বিব্রতবোধ করেন হাইকোর্ট।
গত ৬ এপ্রিল জাতীয় চাঁদ দেখা কমিটি জানায়, ওইদিন দেশের কোথাও শাবান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ৮ এপ্রিল থেকে শাবান মাস গণনা শুরু হবে। ২১ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লাইলাতুল বরাত। পরে ‘মজলিসু রুইয়াতিল হিলাল’ নামে একটি সংগঠন দাবি করে, সেদিন খাগড়াছড়িতে চাঁদ দেখা গেছে। ২০ এপ্রিল দিবাগত রাতে পবিত্র লাইলাতুল বরাত পালিত হওয়ার কথা। এ নিয়ে বিতর্ক তৈরি হয়। ১৩ এপ্রিল বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শাবান মাসের চাঁদ দেখা নিয়ে বিতর্কের অবসান ঘটাতে ১১ সদস্যের উপ-কমিটি করা হয়। এ কমিটি শবে বরাতের আগে ১৭ এপ্রিলের মধ্যে তাদের চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। এ প্রেক্ষাপটে ৬ এপ্রিল চাঁদ দেখা গেছে-মর্মে রিটের অনুমতি চাওয়া হয়। কিন্তু বিষয়ে আদালত বলেন, এখন একেবারেই লাস্ট স্টেজ। তাই আমরা বিষয়টি নিয়ে বিব্রতবোধ করছি। এ অবস্থায় নতুন করে বিভ্রান্তির অবকাশ নেই। হলফনামার জন্য আমরা অনুমতি দিতে পারছি না। ফলে বিষয়টিকে রিট হিসেবে গ্রহণ করেননি হাইকোর্ট।
অন্যদিকে দন্ডবিধির ৪৯৭ ধারা কেন (পরকীয়া সংকান্ত বিধি) অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না-জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। গত ৮ জুলাই শুনানি শেষে রুল জারি করেন আদালত। রিটে বলা হয়, দন্ডবিধির ৪৯৭ ধারা অনুযায়ী কোনো স্ত্রী পরকীয়া করলে যার সঙ্গে পরকীয়া করবে শুধু সেই ব্যক্তির বিরুদ্ধে শাস্তির বিধান রয়েছে। অথচ স্ত্রীর বিরুদ্ধে স্বামীর কিছুই করার নেই। একইভাবে স্বামী পরকীয়া করলে স্ত্রী স্বামীর বিরুদ্ধে বা যার সঙ্গে পরকীয়ায় জড়িত হবেন, তার বিরুদ্ধে কোনো প্রতিকার পাবেন না। রিটকারী অ্যাডভোকেট ইশরাত হাসানের মতে, এই বিধান সংবিধানের ২৭, ২৮ ও ৩২ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক, অদ্ভুত এবং বৈষম্যমূলক।
নিম্নমানের ৫২টি খাদ্যপণ্য বাজার থেকে ১০ দিনের মধ্যে প্রত্যাহার করে নিতে গত ১২ মে আদেশ দেন হাইকোর্ট। সেইসঙ্গে এসব খাদ্যপণ্য বিক্রি ও সরবরাহে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলেন আদালত। ২৩ মে আদালত এই মর্মে আদেশ দেন যে, নিম্নমানের ৫২ পণ্যের মধ্যে যদি কোনো প্রতিষ্ঠান তাদের পণ্য বাজারজাত করতে চায় তাহলে বিএসটিআই থেকে পুনরায় মান পরীক্ষা করাতে হবে। মান পরীক্ষায় উত্তীর্ণের পর বিএসটিআই অনুমতি দিলে তা বাজারজাত করা যাবে।
বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিপণন পাঁচ সপ্তাহের জন্য বন্ধে ২৮ জুলাই নির্দেশ দেন হাইকোর্ট। সেইসঙ্গে এসব দুধ ক্রয় ও মজুত করা থেকেও বিরত থাকতে বলা হয়। বিএসটিআইয়ের লাইসেন্সধারী এই ১৪ কোম্পানির উৎপাদিত দুধে মানবদেহের জন্য ক্ষতিকর অ্যান্টিবায়োটিক ও ধাতব উপাদানের (সিসা) উপস্থিতি থাকায় আদালত ওই নিষেধাজ্ঞা দেন। বাজারে থাকা পাস্তুরিত দুধ নিয়ে চারটি প্রতিষ্ঠানের পরীক্ষার প্রতিবেদন আমলে নিয়ে হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এবং বিচারপতি মো. ইকবাল কবিরের ডিডিভশন বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ আদেশ দেন।
উন্নয়নমূলক কাজের কারণে ঢাকা মহানগরীতে ধুলাবলিতে বায়ুদূষণ প্রতিরোধে সকাল-বিকাল রাস্তায় পানি ছিটাতে গত ২৮ জানুয়ারি নির্দেশ দেন হাইকোর্ট। সেই সঙ্গে ঢাকা শহরে যারা বায়ুদূষণের কারণ সৃষ্টি করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সপ্তাহে দু’বার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে পরিবেশ অধিদফতরকে নির্দেশ দেয়া হয়।
এসব নির্দেশনা বাস্তবায়নের পরের দুই সপ্তাহের মধ্যে পরিবেশ অধিদফতরের মহা-পরিচালক এবং ঢাকা সিটি কর্পোরেশনের দুই মেয়র ও নির্বাহী কর্মকর্তাকে প্রতিবেদন দিতে বলেন হাইকোর্ট। ঢাকা সিটির বায়ুদূষণ রোধে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি এ এফ নাজমুল আহসান এবং বিচারপতি কামরুল কাদেরের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।
রাজধানীর কয়েকটি এলাকায় ওয়াসার পানিতে মল ও ব্যাকটেরিয়ার অস্তিত্ব নিয়ে পানি সরবরাহকারী প্রতিষ্ঠানটির উদ্দেশে গত ২৪ জুলাই হাইকোর্ট বলেন, ‘আমাদের দরকার বিশুদ্ধ পানি। আমরা অতশত বুঝি না, বিশুদ্ধ পানি চাই।’ পানিতে ব্যাকটেরিয়া ও মলের অস্তিত্ব রয়েছে-এমন তথ্য উঠে আসার পর ওয়াসা কর্তৃপক্ষের বক্তব্য বা ব্যাখ্যা কী-তা জানতে চেয়ে শুনানিতে হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ এমন মন্তব্য করেন।
দুদকের চার্জশিটে বিনাদোষে ৩ বছর কারাভোগের পর গত ৩ ফেব্রæয়ারি মুক্তি পান পাটকল শ্রমিক জাহালম। সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু দুদকের ভুলে সালেকের বদলে গ্রেফতার করা হয় টাঙ্গাইলের জাহালমকে। তিন বছর কারাগারে ছিলেন তিনি। এ নিয়ে ৩০ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ হয়। প্রতিবেদনটি হাইকোর্টের নজরে আনা হলে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করেন। পরবর্তী আইনি প্রক্রিয়া শেষে জাহালম মুক্তি পান।
জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানিকে কেন্দ্র করে গত ৫ ডিসেম্বর নজিরবিহীন হট্টগোল হয় সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এজলাস কক্ষে। খালেদা জিয়ার স্বাস্থ্যের বিষয়ে প্রতিবেদন তৈরি না হওয়ায় তা সেদিন আদালতে দাখিল করেনি সরকারপক্ষ। সে জন্য বিএনপি চেয়ারপারসনের জামিন শুনানি পিছিয়ে ১২ ডিসেম্বর শুনানির জন্য পরবর্তী দিন ধার্য করেন আপিল বিভাগ।
স্বাস্থ্যগত প্রতিবেদন জমা না দেয়ায় সরকারকে দোষারোপ করে ‘উই ওয়ান্ট জাস্টিস’ সেøাগানে মুখর হয়ে ওঠেন খালেদা জিয়ার আইনজীবীরা। ওইদিন অন্য মামলার কার্যক্রম পরিচালনা বিঘিœত হয়। এ পরিস্থিতিতে এজলাস থেকে নেমে যান প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ। এজলাস থেকে নেমে যাওয়ার সময় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন খালেদা জিয়ার আইনজীবীদের উদ্দেশে বলেন, ‘সব কিছুর সীমা থাকা উচিত। আপনারা এজলাস কক্ষে যে আচরণ করেছেন, তা নজিরবিহীন।
পরে ১২ ডিসেম্বর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের আপিল বিভাগের বেঞ্চ খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দেন। পাশাপাশি পর্যবেক্ষণে আপিল বিভাগ বলেন, যদি আবেদনকারী (খালেদা জিয়া) প্রয়োজনীয় সম্মতি দেন, তাহলে মেডিকেল বোর্ড দ্রুত তার অ্যাডভান্সড ট্রিটমেন্টের (বায়োলজিক এজেন্ট) জন্য পদক্ষেপ নেবে, যা বোর্ড সুপারিশ করেছে।
আলোচনায় বিচারিক আদালত : হলি আর্টিজান হামলা মামলা, নুসরাত হত্যা মামলা, রিশা হত্যা মামলার মতো আলোচিত মামলার রায় ঘোষিত হয়েছে চলতি বছর। স্কুলশিক্ষার্থী রাজীব ও দিয়াকে জাবালে নূর বাসের চাপায় হত্যা মামলার রায় হয় এ বছর।
রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় বর্বোরোচিত জঙ্গি হামলা মামলায় ৭ জনকে গত ২৭ নভেম্বর মৃত্যুদন্ড দেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। পাশাপাশি তাদের ৫০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়। মৃত্যুদন্ডাদেশ প্রাপ্তরা হলেন, জাহাঙ্গীর হোসেন, আসলাম হোসেন, মো. হাদিসুর রহমান, রাকিবুল হাসান রিগ্যান, মো. আব্দুল সবুর খান, শরিফুল ইসলাম খালেক এবং মামুনুর রশীদ রিপন। এ মামলায় খালাসপ্রাপ্ত একমাত্র আসামি মো. মিজানুর রহমান।
২০১৬ সালের ১ জুলাই রাতে জঙ্গি হামলায় বিদেশী নাগরিক, পুলিশ কর্মকর্তা এবং হামলাকারীসহ ২০ জন নিহত হন। রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণীর ছাত্রী সুরাইয়া আক্তার রিশাকে (১৪) ছুরিকাঘাতে হত্যা মামলার আসামি ওবায়দুলকে গত ১০ অক্টোবর মৃত্যুদন্ড দেন ঢাকা মহানগর দায়রা জজ আদালত। সেইসঙ্গে ওবায়দুলের ৫০ হাজার টাকা অর্থদন্ডও হয়। দর্জি দোকানের কর্মচারি ওবায়দুল প্রেমের প্রস্তাবে প্রত্যাখ্যাত হয়ে রিশাকে ছুরিকঘাতে হত্যা করে।
ফেনীর সোনাগাজীতে ইসলামিয়া ফাজিল মাদরাসার শিক্ষার্থী নুসরাত জাহান রাফিকে প্রথম যৌনহয়রানি করা হয়। এর বিচার চাওয়ায় তাকে আগুনে পুড়িয়ে হত্যা করা হয়। এ ঘটনায় দেশজুড়ে আলোড়ন সৃষ্টি হয়। নুসরাত হত্যা মামলায় ২৪ অক্টোবর রায় দেন ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। রায়ে ওই মাদরাসার বরখাস্তকৃত অধ্যক্ষ এস.এম.সিরাজ উদ দৌলাসহ ১৬ জনের মৃত্যুদন্ড হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হত্যা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ