Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

তীব্র শীতে দিল্লিতে রেড অ্যালার্ট জারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ১১:৫৬ এএম

তীব্র শৈত্যপ্রবাহে ভারতের রাজধানী দিল্লির জনজীবন চরম বিপর্যস্ত অবস্থায় পড়েছে। গতকাল শনিবার (২৮ ডিসেম্বর) সেখানকার তাপমাত্রা ১.৯ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। আবহাওয়া অফিস রাজধানীজুড়ে রেড অ্যালার্ট জারি করেছে।
আবহাওয়া অফিসের কর্মকর্তারা জানিয়েছেন, শনিবার সকালে দিল্লির সর্বনিম্ন তাপমাত্রা ২.৪ ডিগ্রি সেলসিয়াস ছিল। এরপর বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা আরও কমতে শুরু করে। এর আগে ১৯০১ সালে সবচেয়ে বেশি তাপমাত্রা কমেছিল। ১১৮ বছরে প্রথমবার তাপমাত্রা সর্বনিম্নে পৌঁছেছে।
দিল্লির আবহাওয়া চরম আকার ধারণ করায় ভারতের আবহাওয়া দফতর রেড অ্যালার্ট জারি করেছে। তীব্র শৈত্যপ্রবাহে ট্রেন ও বিমানের ফ্লাইট চলাচল বিঘ্নিত হচ্ছে। ফলে দুভোর্গে পড়েছেন বহু মানুষ।
একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত একজন বলেন, দিল্লি এবং নয়ডার রাস্তায় সংযোগ স্থাপনকারী বিভিন্ন রাস্তাঘাট ঘন কুয়াশায় ঢাকা পড়েছে। ফলে এসব রাস্তায় খুব সতর্কভাবে গাড়ি চালাতে হচ্ছে।
আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরপ্রদেশ, হরিয়ানা, চান্দিগর এবং দিল্লির বেশ কিছু স্থানে রোববার তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। তবে রাজস্থানের পশ্চিমাঞ্চল এবং মধ্যপ্রদেশের পশ্চিমাঞ্চলে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে।
চলতি সপ্তাহে উত্তর-পূর্বাঞ্চলীয় নাগাল্যান্ডে তুষারপাত শুরু হয়েছে। গত তিনদিন ধরে ওই এলাকায় ভয়াবহ ঠান্ডায় জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। গত কয়েকদিন ধরেই দিল্লিতে প্রচন্ড শীত পড়েছে। শনিবার পর্যন্ত প্রায় ১৩ দিন ধরে টানা শৈত্যপ্রবাহ চলছে। আবহাওয়া দফতর বলছে, দিল্লি ও আশপাশের অঞ্চলে শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শৈত্য প্রবাহ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ