Inqilab Logo

ঢাকা রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭, ০৯ সফর ১৪৪২ হিজরী

প্রধানমন্ত্রীর বই উৎসব দিন উপেক্ষা

সখিপুরের সানমুন একাডেমিক স্কুল বই উৎসবের পূর্বেই বই বিতরণ

সখিপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ৬:৪৯ পিএম

শনিবার টাঙ্গাইলের সখিপুর উপজেলার আড়াইপাড়া এলাকায় সানমুন একাডেমিক স্কুলের প্রধান শিক্ষক মো.জামাল হোসেন বই উৎসবের পূর্বেই ১ম থেকে ৫ম শ্রেনীর শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করেছে বলে অভিযোগ পাওয়া গেছে । অন্য বিদ্যালয়ের থেকে অধিক ছাত্রছাত্রী ভর্তি করতে বই উৎসবের আগেই নতুন বই বিতরণের ঘটনা ঘটেছে বলে এলাকাবাসীর অভিযোগ। এ নিয়ে এলাকায় মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। টাঙ্গাইল জেলার সখিপুর উপজেলার আড়াইপাড়া সানমুন একাডেমিক স্কুলের প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকরা নতুন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আকৃষ্ট করতে এই অভিনব ব্যবস্থা নিয়েছেন। ঘটনাটি স্বীকার করে স্কুলের প্রধান শিক্ষক জামাল হোসেন সাংবাদিকদের বলেন, বিতরণকৃত বই ছাত্র-ছাত্রীদের কাছ থেকে ফেরত আনা হয়েছে। চতুর্থ শ্রেনীর ক্লাস রবিবার থেকে শুরু তাই বই বিতরণ করা হয়েছে। কয়েকটি স্কুলের ভিড়ে সময়ের আগেই স্কুলটিতে বই বিতরণ করায় স্বাভাবিক ভাবেই তাদের বই বিতরণের বিষয়টি ফাঁস হয়ে যায়। অন্য বিদ্যালয়ের চেয়ে অধিক ছাত্রছাত্রী ভর্তি করতে এই কৌশল অবলম্বন করা হয় বলে তিনি স্বীকার করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২৮ ডিসেম্বর সখিপুর উপজেলার সানমুন একাডেমিক স্কুল বই উৎসবের পুর্বেই প্রাথমিকের বিভিন্ন শ্রেণিতে পড়–য়া বা ভর্তি হতে ইচ্ছুক ছাত্র-ছাত্রীদের মধ্যে বই বিতরণ করে আলোচনা-সমালোনার জন্ম দিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একজন বলেন, স্কুলটি সখিপুর ও ভালুকা উপজেলার সীমান্তবর্তী হওয়ায় অন্য বিদ্যালয়ের থেকে অধিক ছাত্রছাত্রী ভর্তি করতে বই উৎসবের আগেই নতুন বই বিতরণ করা হয়েছে। আলোচনা-সমালোচনার শুরু হয় এবং বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার কানে পোঁছায়। পরে নির্বাহী কর্মকর্তা নির্দেশে বই বিতরণ বন্ধ ও বিতরনকৃত বই ফেরৎ নেওয়া হয় বলে শিক্ষার্থীদের অভিভাবকগন জানান। এক্ষেত্রে সারাদেশে প্রধানমন্ত্রীর বই উৎসবকে উপেক্ষা করা হয়েছে। প্রতি বছর সারা দেশে পহেলা জানুয়ারি বই উৎসব হয়ে থাকে।এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দিয়ে বই বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করে থাকেন। এর আগে কোথাও বই বিতরণের কোনো পদক্ষেপ গ্রহণ করা অন্যায় বলে জানিয়েছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মানবেন্দ্র দাস। তিনি বলেন, ওই বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণের বিষয়টি আমি শুনেছি। উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে স্কুল কর্তৃপক্ষ বইগুলো শিক্ষাথীদের কাছ থেকে ফেরত নিয়েছে। এ ব্যাপারে কোনো ব্যবস্থা গ্রহণ করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, প্রাথমিক পর্যায়ে ওই স্কুলের প্রধান শিক্ষক ও পরিচালককে শোকজ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টাঙ্গাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ