Inqilab Logo

ঢাকা রোববার, ০৬ ডিসেম্বর ২০২০, ২১ অগ্রহায়ণ ১৪২৭, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরী

নতুন বছরের শুরুতেই আসছে ‘ওয়াইফাই ৬’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৯, ৮:১০ পিএম

বর্তমানে ইন্টারনেট সংযোগের একটি অবিচ্ছেদ্য অংশ ওয়্যারলেস ফিডালিটি, সংক্ষেপে ওয়াইফাই প্রযুক্তি। ল্যাপটপ, স্মার্টফোন, কম্পিউটার, ট্যাবলেট কিংবা ড্রোনে ইন্টারনেট সংযোগে তারের বিকল্প হিসেবে এই প্রযুক্তি ব্যবহার করা হয়। প্রতিনিয়ত বাড়ছে এর ব্যবহার। এ কারণে সেবার মান বাড়াতে ওয়াইফাই প্রযুক্তির উন্নয়ন নিয়ে কাজ করে চলেছেন গবেষকদের। ২০২০ সালের জানুয়ারিতেই আসছে পরবর্তী প্রজন্মের ওয়াইফাই প্রযুক্তি, ওয়াইফাই ৬।

নতুন বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে শুরু হতে যাওয়া কনজ্যুমার ইলেক্ট্রনিক শো বা সিইএস ২০২০ আয়োজনে ওয়াইফাই ৬ উন্মোচন করা হতে পারে। ৭ থেকে ১০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হবে বিশ্বের সর্বধুনিক সব প্রযুক্তি নিয়ে প্রদর্শনীর আয়োজন। এরইমধ্যে অ্যাপল তাদের আইফোন ১১ সিরিজ, স্যামসাং তাদের নোট ১০ সিরিজে ওয়াইফাই ৬ প্রযুক্তি সাপোর্ট সুবিধা দিয়েছে।

নতুন এই ওয়াইফাই ৬ প্রযুক্তিতে থাকছে ‘টার্গেট ওয়াক টাইম’ নামে নতুন একটি ফিচার। আর এর ফলে আপনার স্মার্টফোন, ল্যাপটপসহ বিভিন্ন ওয়াইফাই যুক্ত ডিভাইসগুলোতে পাওয়া যাবে পূর্বের তুলনায় বেশি ব্যাটারি ব্যাকআপ।

ওয়াইফাইয়ের নতুন সংস্করণটিতে থাকছে পূর্বের তুলনায় দ্রুত ডাটা ট্রান্সফার স্পিড। এক্ষেত্রে পূর্বের ওয়াইফাই ৫ এর তুলনায় নতুন ওয়াইফাই ৬ এর গতি হবে ৪০ শতাংশ বেশি। পূর্বের তুলনায় আরো কার্যকর ডাটা এনকোডিং টেকনোলজির ফলেই ওয়াইফাই ৬ এই উচ্চগতি দিতে সক্ষম হবে। সূত্র: গেজেটস নাউ।

 

 



 

Show all comments
  • babul hossain ২০ জানুয়ারি, ২০২০, ২:৫৫ পিএম says : 0
    good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রযুক্তি

১৩ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ